• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

বিয়ে হচ্ছে না? আমলটি করুন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৬ জুন ২০২৩  

আপনার চাকরি দরকার? ব্যবসার মূলধন নেই? রিজিকের ব্যাপারে পেরেশানিতে ভুগছেন? বিপদ-আপদ, দুঃখ-দুঃশ্চিন্তা থেকে মুক্তি চাচ্ছেন? বিয়ে হচ্ছে না? সন্তান দরকার? পার্থিব জীবনে সমৃদ্ধি দরকার? ফসল-ফলাদির ভালো ফলন দরকার?
আপনার সব কিছুর সমাধান একটা আমলের মধ্যে রয়েছে, আর তা হচ্ছে- ইস্তিগফারের আমল। ইস্তিগফারকে নিজের জীবনে আবশ্যক করে নেন। চলতে, বসতে, ঘুরতে সব সময় ঠোঁটে ইস্তিগফারের আমল জারি রাখুন।

হাদিসে এসেছে যার মূল বক্তব্য মোটামুটি এই রকম, ‘যে ব্যক্তি ইস্তিগফারকে  নিজের জন্য আবশ্যক বানিয়ে নেবে আল্লাহ তাআলা তার জন্য প্রতিটি সংকীর্ণ অবস্থা থেকে বের হওয়ার পথ খুলে দেবেন, তার প্রতিটি উদ্বেগ-অস্থিরতা দূর করে দেবেন। এবং তাকে কল্পনাতীত উৎস থেকে রিজিক প্রদান করবেন’।

হাসান আল বসরি রাহিমাহুল্লার বিখ্যাত সেই ঘটনা  আমরা অনেকেই জানি:

‘একবার হাসান বসরী (রাহ.) এর কাছে এক ব্যক্তি জানালো ‘আমার ফসলে খরা লেগেছে। আমাকে আমল দিন’ হাসান বসরী (রাহ.) তাকে বললেন এস্তেগফার করো। কিছুক্ষণ পর আরেক ব্যক্তি এসে অভিযোগ পেশ করল ‘আমি গরীব। আমাকে রিজক এর আমল দিন’ হাসান (রহ.) তাকেও বলেলন এস্তেগফার করো। এমনিভাবে অপর এক ব্যক্তি এসে সন্তান হওয়ার আমল চাইলে তিনি বললেন, এস্তেগফার করো’। উপস্থিত ছাত্ররা জিজ্ঞেস করল, ‘সবাইকে এক পরামর্শই দিলেন যে’? বিখ্যাত তাবেয়ী হাসান বসরী (রহ.) বললেন ‘আমি নিজের পক্ষ থেকে কিছুই বলিনি। এটা বরং আল্লাহ তাআলা তার কোরআনে শিখিয়েছেন। তারপর তিনি সূরা নুহ এর আয়াতটি তেলাওয়াত করলেন। (তাফসীরে কুরতুবী ১৮/৩০৩)
 
فَقُلْتُ  اسْتَغْفِرُوا رَبَّكُمْ إِنَّهُ كَانَ غَفَّارًا. يُرْسِلِ السَّمَاءَ عَلَيْكُمْ مِدْرَارًا. وَيُمْدِدْكُمْ بِأَمْوَالٍ وَبَنِينَ وَيَجْعَلْ لَكُمْ جَنَّاتٍ وَيَجْعَلْ لَكُمْ أَنْهَارًا

অর্থ: ‘নুহ (আ.) বললেন ‘তোমরা তোমাদের রবের কাছে এস্তেগফার করো। (ক্ষমা চাও) নিশ্চয় তিনি অতি ক্ষমাশীল। তিনি তোমাদের উপর অজস্র বারিধারা বর্ষণ করবেন। তিনি তোমাদের ধন-সম্পদ ও সন্তান-সন্ততি বৃদ্ধির মাধ্যমে তোমাদের সাহায্য করবেন। তোমাদের জন্যে উদ্যান তৈরি করবেন, তোমাদের জন্যে নদী-নালা প্রবাহিত করবেন’। (সূরা: নূহ, আয়াত: ১০-১২)"

হাদিসে ইস্তিগফারের বেশ কিছু দোয়া এসেছে, সেখান থেকে ইস্তিগফারের রদায়া উল্লেখ করা হলো-

ইস্তিগফার মানে ক্ষমা চাওয়া, আল্লাহর কাছে নিজের গুনাহের জন্য ক্ষমা চাওয়া। পাপের জন্য লজ্জিত,অনুতপ্ত  হওয়া।

দোয়া-১

মূল আরবিঃ ﺃَﺳﺘَﻐْﻔِﺮُ ﺍﻟﻠﻪَ

উচ্চারণঃ আস্তাগফিরুল্লা-হ।

অনুবাদঃ আমি আল্লাহর ক্ষমা প্রার্থনা করছি।

প্রতি ওয়াক্তের ফরজ সালাতে সালাম ফিরানোর পর রাসূলুল্লাহ (সা.) এই দোয়া ৩ বার পড়তেন। (মিশকাত-৯৬১)

দোয়া-২:

মূল আরবীঃ ﺃَﺳْﺘَﻐْﻔِﺮُ ﺍﻟﻠﻪَ ﻭَﺃَﺗُﻮْﺏُ ﺇِﻟَﻴْﻪِ

উচ্চারণঃ আস্তাগফিরুল্লা-হা ওয়া আতূবু ইলাইহি।

অনুবাদঃ আমি আল্লাহর ক্ষমা প্রার্থনা করছি ও তাঁর দিকে ফিরে আসছি।

রাসুলুল্লাহ (সাঃ) প্রতিদিন ৭০ বারের অধিক তাওবা ও ইসতিগফার করতেন। [বুখারী-৬৩০৭]