• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

অসুস্থ ব্যক্তির চিকিৎসার জন্য জাকাতের টাকা দেওয়া যাবে?

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৭ জুন ২০২৩  

ইসলামের দৃষ্টিতে কেউ অসুস্থ হলে সেবা-শুশ্রূষা ইত্যাদি পাওয়া তার অধিকার। রোগী ও অসুস্থকে দেখতে যাওয়া মহানবী (সা.)-এর সুন্নতও বটে।

রোগীর সেবার ফজিলত

হজরত আবু হুরাইরা (রা.) বর্ণনা করেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, 'একজন মুসলমানের ওপর অন্য মুসলমানের ছয়টি হক আছে।

প্রশ্ন করা হলো, হে আল্লাহর রাসুল ! সেগুলো কী কী ? তিনি বললেন,  (এক) কারও সঙ্গে সাক্ষাত হলে সালাম বিনিময় করা। (দুই) কেউ আমন্ত্রণ করলে তা গ্রহণ করা। (তিন) পরামর্শ বা উপদেশ চাইলে সৎ উপদেশ দেওয়া। (চার) হাঁচি দিয়ে আলহামদুলিল্লাহ বললে উত্তরে ইয়ারহামুকাল্লাহ বলা। (পাঁচ) অসুস্থ হলে সাক্ষাৎ করে খোঁজ খবর নেওয়া এবং (ছয়) মৃত্যুবরণ করলে জানাজায় উপস্থিত হওয়া ।' (মুসলিম, হাদিস :৪০২৩, ৫৫৪৪)

রাসুলুল্লাহ (সা.) আরেক হাদিসে বলেন, ‘আল্লাহ তায়ালা কেয়ামতের দিন বলবেন, হে বনি আদম! আমি অসুস্থ ছিলাম। তুমি আমাকে দেখতে আসোনি। সে বলবে, হে আমার রব! আমি আপনাকে কীভাবে দেখতে যাব? আপনি তো বিশ্বজাহানের রব! আল্লাহ বলবেন, তুমি কি জানতে না যে, আমার অমুক বান্দা অসুস্থ ছিল? তুমি তাকে দেখতে যাওনি। তুমি কি জানতে না যে, তুমি যদি তাকে দেখতে যেতে, আমাকে অবশ্যই তার কাছে পেতে।’ -(মুসলিম : ২৫৬৯)।

অন্যত্র হজরত আবু মূসা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, তোমরা ক্ষুধার্তদের অন্ন দাও, রোগীদের সেবা করো এবং বন্দিদের মুক্তি দাও। (বোখারি ১০/১১২ হা. ৫৬৪৭)

রোগীর সেবায় জাকাতের টাকা ব্যয়...

তাই কেউ অসুস্থ হলে তার সেবা করা উচিত এবং কোনও অসুস্থ ব্যক্তির চিকিৎসা করার মতো টাকা না থাকলে সাধ্যমতো তার চিকিৎসার খরচ বহনের চেষ্টা করা উচিত। কোনও রোগী যদি এতোটা গরিব হয় যে, তিনি জাকাতের টাকা গ্রহণের হকদার তাহলে তার সেবার জন্য জাকাতের টাকা ব্যয় করা যাবে।

আলেমদের মতে, রোগী যদি প্রকৃতপক্ষে জাকাতের হকদার হয়, তাহলে তাকে অবশ্যই জাকাত দেয়া যাবে। তবে তার রোগের চিকিৎসার পূর্বেই তাকে জাকাতের এই পরিমাণ টাকা দেওয়া যাবে না যে, সেই ব্যক্তি রোগ সারানোর আগে নিজেই নেসাবের মালিক হয়ে যায়। অর্থাৎ, সুস্থ হয়ে উঠার আগে সে আর জাকাতের হকদার না থাকে। কেননা এটা মাকরুহ।

বরং রোগের চিকিৎসা অথবা অপারেশনের পরে তাকে জাকাতের টাকা প্রদান করা। যাতে করে সে ডাক্তারের ফি দিতে পারে। এবং হাসপাতালের যাবতীয় খরচাপাতি ওই টাকার মাধ্যমে পরিশোধ করতে পারে। -(বাদায়েউস সানায়ে ২/১৪৬; আদ্দুররুল মুখতার ২/২৫৬-২৫৭; রদ্দুল মুহতার ২/২৫৭; আলবাহরুর রায়েক ২/২০১; ফাতহুল কাদীর ২/১৪৪)