• মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১ ১৪৩১

  • || ০৮ মুহররম ১৪৪৬

পিরোজপুর সংবাদ

এক্স-এ এলো গুরুত্বপূর্ণ পরিবর্তন, গোপন থাকবে ‘লাইক’

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২০ জুন ২০২৪  

জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হয়েছে। এখন থেকে অন্য ব্যবহারকারীদের কাছে আপনার 'লাইকগুলো' লুকিয়ে বা গোপন রাখা হবে। অর্থাৎ আপনার ‘লাইক’ শুধু আপনিই দেখতে পারবেন, অন্য কেউ দেখতে পারবেন না। এনপিআরের প্রতিবেদন মতে, চলতি সপ্তাহ থেকে এই পরিবর্তনটি কার্যকর হবে। অর্থাৎ আপনি কোন পোস্টগুলোতে ‘লাইক’ দিয়েছেন বা রিপোস্ট করেছেন, তা অন্য ব্যবহারকারীরা দেখতে পারবেন না। একইভাবে অন্যরা কার কোন পোস্টে লাইক দিয়েছেন তা আপনি দেখতে পাবেন না।

এক্স-এ যেকোনো ব্যবহারকারীর প্রোফাইলে প্রবেশ করে লাইকস ট্যাবের মাধ্যমে সেই ব্যক্তি আগে কোন কোন পোস্টে লাইক দিয়েছেন, তা দেখা যায়। এতে কেউ কেউ বিব্রত হন। এ সমস্যার সমাধান করতেই প্রোফাইলে লাইকের তথ্য গোপন রাখার সিদ্ধান্ত নিয়েছে এক্স।

গত মার্চ মাসে যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে অনুষ্ঠিত ‘মরগ্যান স্ট্যানলি টেকনোলজি, মিডিয়া অ্যান্ড টেলিকম’ সম্মেলনে এক্সের মালিক ইলন মাস্ক জানান, ভবিষ্যতে এক্স পোস্টে লাইক ও রিপোস্টের সংখ্যা দেখা না-ও যেতে পারে।

এরই ধারাবাহিকতায় প্রোফাইল থেকে লাইকের তথ্য গোপন রাখার কাজ শুরু হয়। এক্সের প্রকৌশল বিভাগের প্রধান হাওফেই ওয়াং সম্প্রতি জানান, ব্যবহারকারীদের প্রোফাইল থেকে তাদের দেয়া সব লাইকের সংখ্যা মুছে ফেলার জন্য কাজ করছে এক্স।

তিনি জানান, এর ফলে কারও প্রোফাইলে প্রবেশ করে তাদের দেয়া লাইকের সংখ্যা জানতে পারবেন না অন্য ব্যক্তিরা। এর ফলে ব্যবহারকারীরা স্বচ্ছন্দে অন্যদের পোস্টগুলোতে লাইক দিতে পারবেন।

এক্স-এর প্রকৌশল দল এক এক্স বার্তায় জানায়, আজ থেকে ‘লাইক’ সবার জন্য ব্যক্তিগত। আরও পোস্ট লাইক আপনার জন্য আপনার টাইমলাইনকে আরও ভালো করে তুলবে। এর ফলে এখন থেকে একজন ব্যবহারকারী কোন পোস্ট ‘লাইক’ করেছেন তিনি নিজে তা দেখতে পারবেন। কিন্তু অন্যরা তা দেখতে পারবেন না।