• বুধবার ২৪ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৬ মুহররম ১৪৪৬

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

স্মার্টফোন চার্জ দেওয়ার সঠিক সময় কখন?

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৯ জুলাই ২০২৪  

সারাক্ষণ আমাদের সঙ্গী স্মার্টফোন। বিভিন্ন কাজে স্মার্টফোন ব্যবহার করছেন। তবে অনেকেই এতো কাজের স্মার্টফোনটিকে ঠিকমতো চার্জ করেন না। আবার অনেকে আছেন চার্জ একেবারে শূন্য শতাংশে নেমে এলে চার্জ করেন। তবে জানেন কি, স্মার্টফোন চার্জ করার সঠিক সময় কখন?

সঠিকভাবে ফোন চার্জ না দিলে কিন্তু ফোনের আয়ু কমবে। অনেক সময় আমরা স্মার্টফোন চার্জ করার পর বৈদ্যুতিক বোর্ডের সঙ্গে সংযুক্ত চার্জারটি ছেড়ে দিই, তবে এটি বেশ ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। এজন্য আপনাকে খুব সতর্ক থাকতে হবে।

আসলে ফোনের ব্যাটারি হেলথ বজায় রাখার সবচেয়ে ভালো উপায় হলো, ফোনের চার্জ ২০ শতাংশ থাকাকালীন তা চার্জে বসানো উচিত। এরপর সেটা ৮০-৯০ শতাংশ পর্যন্ত চার্জ দিয়ে নিতে হবে।

কারণ ০ শতাংশ থেকে চার্জ করলে ব্যাটারি খুবই গরম হয়ে যায়। আবার ৮০ শতাংশের উপরে থাকাকালীন চার্জে বসালে ফোনের ফাস্ট চার্জিং কম কার্যকর হয়ে যায়। ক্ষতি এড়ানোর জন্য মোবাইল ফোনের ব্যাটারি ঠান্ডা এবং শুষ্ক জায়গায় রাখতে হবে।

ব্যাটারি অতিরিক্ত চার্জ হওয়ার কোনো বড় ঝুঁকি নেই। এটি বিশ্বাস করা হয় যে আজকাল ব্যাটারির স্বাস্থ্য বজায় রাখার জন্য ফোনগুলোতে অনেক ‘ইনবিল্ট’ বৈশিষ্ট্য রাখা হয়েছে। তবে অনেকেই আছেন সারাক্ষণ ফোন চার্জে বসিয়ে রাখেন। এই অভ্যাস ত্যাগ করুন। এতে ফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে।