• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ঘর সামলাবে টয়োটার রোবট

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৬ জুন ২০২১  

এবার রোবট নির্মাণে মনোযোগ দিয়েছে জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। ইতোমধ্যে গৃহস্থালির কাজ ঠিকভাবে করতে পারবে এমন একটি রোবট বানিয়ে দেখিয়েছে তারা। মূলত দেশটিতে ২০৪০ সাল নাগাদ বয়স্কদের হার বেড়ে যাওয়ায় তাদের সহায়তার লক্ষ্যে এ রোবটটি প্রস্তুত করা হচ্ছে। সম্প্রতি টয়োটার নির্মিত রোবটটিকে টেবিল মুছতে ও নিজেকে ভিডিও করতে দেখা গেছে।

অনেকদিন থেকেই গৃহস্থালি কাজ ঠিকভাবে করতে পারবে এমন রোবট বানানোর চ্যালেঞ্জ অতিক্রম করতে হিমশিম খাচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

২১ জুন নিজেদের জাতীয় সেলফি দিবসে সেলফি তুলেই নিজেকে প্রকাশ করে টয়োটা রোবটটি। টয়োটা রিসার্চ ইনস্টিটিউট প্রকাশিত এক ব্লগে দেখা গেছে, রোবটকে রান্না ঘরের টেবিল মুছতে ও নিজেকে ভিডিও করতে। ভিডিওতে দেখা গেছে, টয়োটা রোবট ঘরের বিভিন্ন উপাদানকে থ্রিডি জ্যামিতিকভাবে দেখছে এবং টেবিল ও কাউন্টারের মতো পৃষ্ঠগুলো শনাক্ত করতে পারছে। স্বচ্ছ গ্লাস শনাক্ত করে তা পাশে সরিয়ে রাখতেও দেখা গেছে রোবটকে।

এ বিষয়ে প্রকাশিত ব্লগ পোস্টে গৃহস্থালির কাজ করার ক্ষেত্রে রোবটের চ্যালেঞ্জ প্রসঙ্গে টয়োটা বলেছে, ‘অধিকাংশ রোবটই নিজেদের সামনে থাকা বস্তু এবং জ্যামিতির সঙ্গে প্রতিক্রিয়ামূলক আচরণের জন্য প্রোগ্রাম করা হয়। ফলে তারা আসল বস্তু এবং সেটির প্রতিবিম্বের মধ্যকার পার্থক্যটি নির্ণয় করতে পারে না। এ কারণে সাধারণ পানি খাওয়ার গ্লাস বা চকচকে টোস্টার রোবটকে বাড়িতে নিজ কাজটি ঠিকমতো করার বেলায় ঝামেলা পাকিয়ে ফেলে।’ ফলে নতুন এক প্রশিক্ষণ প্রক্রিয়ার মাধ্যমে টয়োটা এ সমস্যার সমাধান করেছে। ওই প্রক্রিয়ায় রোবট নিজের সামনের দৃশ্যকে থ্রিডি জ্যামিতিতে গ্রহণ করে এবং বস্তু ও পৃষ্ঠকে শনাক্ত করে।

এ প্রসঙ্গে টিআরআইয়ের ভাইস প্রেসিডেন্ট ম্যাক্স ভাজরাচারিয়া বলছে, ‘ঘরদোর পরিষ্কার করা ও গৃহস্থালির কাজে সহায়তার জন্যই প্রস্তুত করা হচ্ছে রোবটটিকে। আর গৃহস্থালি পরিবেশে রোবটকে কাজ শেখানো প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রে বৈচিত্র্য ও জটিলতা প্রশ্নে বিশেষ চ্যালেঞ্জ দেখা দেয়, যেখানে ছোট ছোট কাজ বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে।’