• শনিবার   ২৮ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯

  • || ২৫ শাওয়াল ১৪৪৩

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নেতিবাচক রাজনীতিই বিএনপিকে গ্রাস করেছে: কাদের আওয়ামী লীগের মূল শক্তি জনগণ: মাহবুব উল আলম হানিফ দারিদ্র্য দূরীকরণ প্রধানমন্ত্রীর অন্যতম লক্ষ্য: প্রাণিসম্পদমন্ত্রী প্রচারণার কৌশল হিসেবে বিএনপি সরকারকে দায়ী করে: স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মাসেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাবেন বিএনপি নেতারা: কাদের পাটখাত আবার পুনরুজ্জীবিত হয়েছে: পাটমন্ত্রী মানুষের মুখে হাসি দেখে বিএনপি’র বুকে ব্যথা হয়: ওবায়দুল কাদের নির্বাচনকে প্রহসনে রূপান্তরের কোনো ইচ্ছা আমাদের নেই: সিইসি বিএনপি ষড়যন্ত্র বন্ধ করলেই দেশের অগ্রগতির প্রতিবন্ধকতা দূর হবে: কাদের বাংলাদেশে জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

খাবারের স্বাদ নেওয়া যাবে টিভি থেকে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২১  

সম্প্রতি জাপানের এক অধ্যাপক প্রোটোটাইপ লিকেবল টিভি স্ক্রিন তৈরি করেছেন। যার মাধ্যমে খাবারের স্বাদ গ্রহণ করা সম্ভব। টেস্ট দি টিভি (TTTV) নামক এ ডিভাইস ১০টি স্বাদের ক্যানিস্টারের ক্যারোসেল ব্যবহার করে একটি নির্দিষ্ট খাবারের স্বাদ তৈরি করে। এরপর দর্শকের জন্য স্বাদের নমুনা ফ্ল্যাট টিভি স্ক্রিনের ওপর হাইজেনিক ফিল্মে উপস্থাপন করা হয়। টোকিওর মেইজি ইউনিভার্সিটির অধ্যাপক হোমি মিয়াশিতা জানান, কোভিড-১৯ যুগে এ ধরনের প্রযুক্তি বাইরের বিশ্বের সঙ্গে মানুষের সংযোগ ও যোগাযোগের উপায় বাড়াতে পারে। টিটিটিভির প্রধান লক্ষ্য বাড়িতে থাকাবস্থায়ও মানুষকে বিশ্বের অন্য প্রান্তের একটি রেস্তোরাঁয় খাওয়ার মতো অভিজ্ঞতা প্রদান করা।

মিয়াশিতা প্রায় ৩০ জন শিক্ষার্থীর একটি দলের সঙ্গে কাজ করেছেন। যারা বিভিন্ন ধরনের স্বাদসম্পর্কিত ডিভাইস (যার মধ্যে একটি কাঁটাও রয়েছে, যা খাবারের স্বাদকে আরও সমৃদ্ধ করে তোলে) এর আগে তৈরি করেছে। বিশেষ এ টিভির স্ক্রিন তৈরিতে মিয়াশিতার প্রায় এক বছর লেগেছে। আর বাণিজ্যিক সংস্করণ তৈরি করতে প্রায় ১০০০০০ ইয়েন (৬৫৩) খরচ হবে। ইউকি হাউ, ২২ বছর বয়সি মেইজি ইউনিভার্সিটির একজন ছাত্র, সাংবাদিকদের সামনে টিটিটিভি প্রদর্শন করেন। ‘মিষ্টি চকোলেটের স্বাদ নিতে চান’ স্ক্রিনের সামনে বলেন। কয়েকবার চেষ্টা করার পরে, একটি স্বয়ংক্রিয় ভয়েস অর্ডার কথাগুলো পুনরাবৃত্তি করে এবং ফ্লেভার জেট প্লাস্টিকের শিটে নমুনা ছিটিয়ে দেয়।’ এটি এক ধরনের দুধের চকোলেটের মতো। এর স্বাদ চকোলেট সসের মতো মিষ্টি। স্বাদ গ্রহণের পর তিনি এ কথা জানান।