• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

এবার ইনস্টাগ্রামে যুক্ত হলো কিউআর কোড

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩০ আগস্ট ২০২২  

বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রামে এবার নতুন ফিচার। সেটি হচ্ছে কিউআর কোড। বর্তমানে কেনাকাটা থেকে শুরু করে রেস্তোরাঁর বিল দিতে এখন ক্যাশ টাকা ও কার্ডের দরকার হয় না। কিউআর কোড স্ক্যান করেই বিল পরিশোধ করা যায় খুব সহজে।

করোনাকালীন স্পর্শবিহীন লেনদেনের জন্য যে কিউআর কোড জনপ্রিয় হয়, এবার সেই কোড অ্যাপে নিয়ে এলো ইন্সটাগ্রাম। এবার যেকোনো ইন্সটাগ্রাম পোস্টকে আপনি সেভ করে রাখতে পারবেন। ইনস্টাগ্রামের পোস্ট বা রিলের ডানদিকের কোণে থাকা থ্রি ডটে ক্লিক করুন, ‘কিউআর কোড’ অপশন বেছে নিন। ওই পোস্টের কিউআর কোড ফরম্যাট সেভ হয়ে যাবে ফোনের গ্যালারিতে।

ইনস্টাগ্রামের পক্ষ থেকে জানানো হয়েছে, এই প্ল্যাটফর্মে ব্যবসা করার প্রবণতা বাড়ছে ক্রমশ। এজন্য কোনো প্রোডাক্টকে সহজে শেয়ার করতে কিউআর কোড অপরিহার্য হতে পারে। যদিও ইনস্টাগ্রামে কিউআর কোড নতুন নয়। এর আগে প্রোফাইল শেয়ার করার ক্ষেত্রে ব্যবহার করা যেত কোড ফরমেট।

সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞদের মতে, স্ন্যাপচ্যাট থেকে এই ভাবনা নিয়েছে ইনস্টাগ্রাম। যদিও মেটার পক্ষ থেকে তেমন কোনো বার্তা এখনো মেলেনি। থ্রি ডটে ক্লিক করে কিউআর কোড তৈরির সময় পাঁচটি আলাদা আলাদা রঙের কোড তৈরির সুযোগ দেবে ইন্সটাগ্রাম।

সংগীত শিল্পী বা মডেল যেই হোন না কেন। নিজেদের গান, ছবি, এককথায় যারা নিজের শিল্প সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বিক্রি করতে ইচ্ছুক, তারা এই ধরনের কোড শেয়ার করতে পারেন। একবার স্ক্যান করলেই সব তথ্য হাতের নাগালে।

সেভ করার পরে যদি সেই পোস্ট দেখতে চান তাহলে খুব সহজেই তা আবার দেখতে পাবেন। যে পোস্টের কিউআর কোড সেভ করা আছে ফোনের গ্যালারিতে। অন্য আরেকটি ফোনে, যেটিতে ইনস্টাগ্রাম ইনস্টল আছে। সেই ফোনে সেভ করা কিউয়ার কোড স্ক্যান করলেই ওই পোস্ট দেখা যাবে।

যদিও নিজের ফোনেও পোস্টটি দেখতে পাবেন। গ্যালারি থেকে কিউআর কোডের ছবিটি খুলে শেয়ার অপশন বেছে নিন। এরপর গুগল লেন্স দিয়ে স্ক্যান করলেই চলে আসবে লিঙ্ক, ক্লিক করলেই খুলে যাবে পোস্ট।