• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

আইফোন ১৪ ও ১৪ প্লাস উন্মোচনের ঘোষণা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২২  

বহুল প্রতিক্ষীত আইফোন ১৪ এবং ১৪ প্লাস উন্মোচনের ঘোষণা দিলো মার্কিন প্রযুক্তি পণ্য প্রতিষ্ঠান অ্যাপেল। করোনা মহামারীর শুরুর পর এবারই প্রথম দর্শকদের সামনে পণ্য উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। ৭ সেপ্টেম্বর এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সিএনবিসি নিউজ।

বাংলাদেশ সময় রাত ১২টা ২০ মিনিটে উন্মোচন হয়েছে। আগামী ৯ সেপ্টেম্বর থেকে নতুন আইফোনের প্রি-অর্ডার নেবে প্রতিষ্ঠান। আইফোন ১৪ কেনা যাবে ১৪ সেপ্টেম্বর থেকে এবং ১৪ প্লাস ৭ অক্টোবর থেকে। গত বারের নকশার সঙ্গে মিল থাকলেও বেশ কিছু চমক রয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, নতুন আইফোনে ইমার্জেন্সি স্যাটেলাইট কানেক্টিভিটি এবং কার ক্র্যাশ ডিটেকশন টেকনোলজি রয়েছে। নতুন আইফোনের চারটি ভার্সন রয়েছে। আইফোন-১৪ চারটি ভিন্ন রঙয়ে কিনতে পারবেন ব্যবহারকারীরা।

আইফোন ১৪-এ ৬.১ আর ১৪ প্লাসে ৬.৭ ইঞ্চির স্ক্রিন রয়েছে। দীর্ঘক্ষণ চার্জ থাকবে বলে দাবি প্রতিষ্ঠানটির। যা অ্যাপেলের অন্য কোনও ফোনে আগে ছিল না।

নিখুঁত ছবি তুলতে পেছনে থাকছে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা। সেলফি ক্যামেরা ও ফেস আইডি সেন্সরের নচ থাকছে। নতুন দুই মডেলেই আগের চেয়ে কম আলোতেও দারুণ ছবি তোলার সুযোগ থাকছে।

ভারতের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এর এক প্রতিবেদনে বলা হয়, নতুন আইফোনে সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে রয়েছে। এতে প্রসেসর হিসেবে আছে এ-১৫ বায়োনিক প্রসেসর চিপ, যা আইফোন ১৩ সিরিজে প্রথমবার ব্যবহার হয়। অ্যাপল এই প্রথম নতুন কোনও আইফোনে পুরনো প্রসেসর ব্যবহার করলো। এছাড়া ৫জি প্রযুক্তির সুবিধা রাখা হয়েছে।

আইফোন ১৪ এর দাম ৭৯৯ মার্কিন ডলার এবং প্রো মডেলের দাম ৮৯৯ মার্কিন ডলার থেকে শুরু হবে।

একইদিন মার্কিন প্রযুক্তি পণ্য প্রতিষ্ঠানটি আইফোন ছাড়াও ওয়াচ সিরিজ ৮, অ্যাপল ওয়াচ আলট্রা ও এয়ারপডস প্রো বাজার আসার ঘোষণা দিয়েছে। শিগগিরই অর্ডার করতে পারবেন ক্রেতারা।