• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

স্বল্প র‍্যামের ফোন বন্ধ করে দিতে পারে গুগল

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২  

বর্তমান বাজারে এমন প্রচুর স্মার্টফোন বেরিয়েছে যাদের র‍্যাম শুরুই হয় ৪ জিবি কিংবা ৬ জিবি থেকে। ক্যাপাসিটি যেমন বেড়েছে তেমনই র‍্যামের প্রয়োজনীয়তাও বাড়ানো হয়েছে। সম্প্রতি গুগল তাদের ব্লগ পোস্টে জানিয়েছে, নতুন অ্যানড্রয়েড ১৩ ভার্সন পরিচালনা করার জন্য ফোনে অন্তত ২ জিবি র‍্যাম থাকা দরকার।

এই মুহূর্তে যে সব স্মার্টফোন রয়েছে তাতে অ্যানড্রয়েড চালানোর জন্য ন্যূনতম ২ জিবি র‍্যাম আছে কি-না তা নিশ্চিত করার জন্য গুগল মোবাইল সার্ভিস তাদের পরিষেবায় নতুন সংশোধন এনেছে। এখানে বলা হয়েছে, অ্যানড্রয়েড গো সফটওয়্যার চালানোর জন্য ১ জিবি র‍্যাম যথেষ্ট নয়। আজকাল বেশিরভাগ বাজেট ফোনই ২ জিবি র‍্যামের সঙ্গে আসে।

গুগল জানিয়েছে, র‍্যাম ছাড়াও অ্যানড্রয়েড পরিষেবা ভালো মতো পেতে অন্তত ১৬ জিবি ইন্টার্নাল স্টোরেজের প্রয়োজন। এখনও অনেক ফোন রয়েছে যেখানে কেবল ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজ দেওয়া হয়ে থাকে। এমন অবস্থায় গুগল খুব শিগগিরই এই ধরণের স্মার্টফোন নিষ্ক্রিয় করে দিতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

তাহলে ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজ যুক্ত ফোনগুলোর কী হবে? গুগল জানিয়েছে, এই বছর গো অ্যানড্রয়েড ভার্সনও প্রসারিত করতে চলেছে গুগল। ফোনে একাধিক নতুন সফটওয়্যার পাবেন ব্যবহারকারীরা। তবে ১ জিবি র‍্যাম ও ৮ জিবি স্টোরেজ যুক্ত ডিভাইজগুলো নতুন অ্যানড্রয়েড ১৩ ভার্সনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে না। তাই নতুন ভার্সনের আপডেটও পাবে না।

বর্তমান স্মার্টফোন বাজারে যদি চোখ ফেরানো যায় তাহলে দেখা যাবে বেশিরভাগ স্মার্টফোনেই এখন ৪ জিবি র‍্যাম নূন্যতম করে দেওয়া হয়েছে। পাশাপাশি রিড মেমোরির ক্যাপাসিটিও বাড়িয়েছে সংস্থাগুলো। প্রযুক্তিগত দিক থেকে স্মার্টফোনে ভারী সফটওয়্যার ও অ্যাপ্লিকেশন পরিচালনা করার জন্য যা খুবই জরুরি। আশা করা হচ্ছে, গুগল খুব দ্রুত এই বিষয়ে একটি বিবৃতি জারি করতে পারে।