• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে

বিশ্বের বৃহত্তম টেলিস্কোপ নির্মাণ শুরু, উদঘাটন হবে রহস্য

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০২২  

শুরু হয়েছে বিশ্বের বৃহত্তম রেডিও টেলিস্কোপ দ্য স্কয়ার কিলোমিটার অ্যারের নির্মাণ কাজ। আইনস্টাইনের তত্ত্ব যাচাই থেকে ভিনগ্রহবাসী অনুসন্ধান সবকিছুই হবে এই যন্ত্র দিয়ে। নির্মাণ শেষে ২০২৮ সালে চালু হলে মহাকাশ গবেষণায় বৈপ্লবিক পরিবর্তন আনবে তিন দেশে বিস্তৃত টেলিস্কোপটি, আশাবাদ নির্মাতাদের। 

পৃথিবীর জন্ম, এর বাইরে প্রাণের অস্তিত্ব, বসবাসযোগ্য পরিবেশসহ মহাকাশ নিয়ে মানুষের আগ্রহ সৃষ্টির শুরু থেকেই। এসব বিষয়ে নানা প্রশ্নের উত্তর খুঁজতে বিজ্ঞানীদের গবেষণার ইতিহাসও প্রাগৈতিহাসিক।  

সেই ধারাবাহিকতায় মহাকাশ গবেষণায় এবার অনন্য মাত্রা যোগ করছে মেগা টেলিস্কোপ দ্য স্কয়ার কিলোমিটার অ্যারে। ২১ শতকের অন্যতম প্রভাবশালী বৈজ্ঞানিক গবেষণা প্রকল্পটি নিয়ে গত ৩০ বছর ধরে কাজ হলেও সোমবার অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা অংশে নির্মাণ শুরু হয়।

চীন, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ইতালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, আফ্রিকা ও সুইজারল্যান্ডের যৌথ অর্থায়নে মেগা প্রকল্পটির ব্যয় ১৭০ কোটি ডলার। 

নির্মাতাদের দাবি, কয়েকশ’ আলোকবর্ষ দূরের মহাকাশ থেকে আসা রেডিও সিগন্যালের পাশাপাশি বিগব্যাং পরবর্তী প্রথম কয়েক কোটি বছরে রেডিও সিগন্যাল চিহ্নিত করবে এই এসকেএ।  

মহাবিশ্বে সবচেয়ে বেশি পরিমাণে থাকা হাইড্রোজেনের ইতিহাস অনুসন্ধানও হবে এই টেলিস্কোপের লক্ষ্য। যা পৃথিবীর সৃষ্টিসহ মহাকাশের অন্যসব রহস্য উদঘাটনেও সহায়তা করবে বিজ্ঞানীদের।