• বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১৪ ১৪৩০

  • || ১৬ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে

বাজারে এল নতুন ম্যাকবুক প্রো ল্যাপটপ, ম্যাক মিনি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩  

বাজারে এসেছে পরবর্তী প্রজন্মের সিলিকন প্রযুক্তিতে তৈরি অ্যাপলের ম্যাকবুক প্রো ল্যাপটপ ও ম্যাক মিনি। দুটি ভিন্ন ভিন্ন সাইজের ম্যাকবুক প্রো ল্যাপটপে ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন আরও বেশি পারফরম্যান্স ও ব্যাটারি লাইফ।

প্রতি বছরই নতুন স্ট্যান্ডার্ড-এর ম্যাকবুক প্রো বাজারে ছেড়ে ল্যাপটপের জগতে চমক আনে টেক জায়ান্ট অ্যাপল। এরই ধারাবাহিকতায় সম্প্রতি বাজারে এসেছে ম্যাকবুক প্রো ল্যাপটপের সবশেষ সংস্করণ। এছাড়া এম২ প্রো যুক্ত ম্যাক মিনিও বাজারে এনেছে অ্যাপল।

পরবর্তী প্রজন্মের সিলিকন ব্যবহার করায় নতুন ম্যাকবুক প্রো ও ম্যাক মিনির ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন আরও দীর্ঘ ব্যাটারি লাইফ এবং পারফরম্যান্স।  

বাজারে ১৪ ও ১৬ ইঞ্চি সংস্করণে পাওয়া যাবে এম২ প্রো এবং এম২ ম্যাক্স চিপের মাধ্যমে চালিত ম্যাকবুক প্রো। আগের জেনারেশনের এম১ ভ্যারিয়েন্টের চেয়ে যার পারফরম্যান্স হবে প্রায় ৩০ শতাংশ বেশি।

নতুন প্রসেসরের কল্যাণে ম্যাকবুক প্রো’র ২০২৩ মডেলের ব্যাটারি লাইফ আরও বেড়েছে। ১৪ ইঞ্চির নতুন ম্যাকবুক মডেলে একবার ফুল চার্জে ১৮ ঘণ্টা ভিডিও প্লেব্যাক ও ১২ ঘণ্টা ওয়্যারলেস ওয়েব ব্রাউজিং উপভোগ করা যাবে। অন্যদিকে ১৬ ইঞ্চি মডেলে উপভোগ করা যাবে ২২ ঘণ্টা ভিডিও প্লেব্যাক ও ১৫ ঘণ্টা ওয়্যারলেস ওয়েব ব্রাউজিং।

তিন ভ্যারিয়েন্টে ম্যাকবুক প্রো ১৪ ইঞ্চি পাওয়া যাবে যথাক্রমে ১৯৯৯, ২৪৯৯ ও ৩০৯৯ ডলারে। অন্যদিকে তিন ভ্যারিয়েন্টে ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো পাওয়া যাবে ২৪৯৯, ২৬৯৯ ও ৩৪৯৯ ডলারে।

ম্যাকবুক প্রোর পাশাপাশি এম২ ও এম২ প্রো প্রসেসরযুক্ত ম্যাক মিনিও বাজারে এনেছে অ্যাপল। ৮-কোর সিপিইউ ও ১০-কোর জিপিইউ ভ্যারিয়েন্টের জন্য এম২ প্রসেসর এর ম্যাক মিনির দাম রাখা হয়েছে ৫৯৯ ডলার ও ৭৯৯ ডলার। অপর দিকে ১০-কোর সিপিইউ ও ১৬-কোর জিপিইউ সমৃদ্ধ এমটুপ্রো মডেলের ম্যাক মিনি পাওয়া যাবে ১২৯৯ ডলারে।

এম২ মডেলগুলোতে দুই টেরাবাইট পর্যন্ত ও এম২ প্রো মডেলগুলোতে আট টেরাবাইট পর্যন্ত স্টোরেজ বেছে নেয়ার সুযোগ রয়েছে ব্যবহারকারীদের জন্য।