• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

বাজারে এল নতুন ম্যাকবুক প্রো ল্যাপটপ, ম্যাক মিনি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩  

বাজারে এসেছে পরবর্তী প্রজন্মের সিলিকন প্রযুক্তিতে তৈরি অ্যাপলের ম্যাকবুক প্রো ল্যাপটপ ও ম্যাক মিনি। দুটি ভিন্ন ভিন্ন সাইজের ম্যাকবুক প্রো ল্যাপটপে ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন আরও বেশি পারফরম্যান্স ও ব্যাটারি লাইফ।

প্রতি বছরই নতুন স্ট্যান্ডার্ড-এর ম্যাকবুক প্রো বাজারে ছেড়ে ল্যাপটপের জগতে চমক আনে টেক জায়ান্ট অ্যাপল। এরই ধারাবাহিকতায় সম্প্রতি বাজারে এসেছে ম্যাকবুক প্রো ল্যাপটপের সবশেষ সংস্করণ। এছাড়া এম২ প্রো যুক্ত ম্যাক মিনিও বাজারে এনেছে অ্যাপল।

পরবর্তী প্রজন্মের সিলিকন ব্যবহার করায় নতুন ম্যাকবুক প্রো ও ম্যাক মিনির ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন আরও দীর্ঘ ব্যাটারি লাইফ এবং পারফরম্যান্স।  

বাজারে ১৪ ও ১৬ ইঞ্চি সংস্করণে পাওয়া যাবে এম২ প্রো এবং এম২ ম্যাক্স চিপের মাধ্যমে চালিত ম্যাকবুক প্রো। আগের জেনারেশনের এম১ ভ্যারিয়েন্টের চেয়ে যার পারফরম্যান্স হবে প্রায় ৩০ শতাংশ বেশি।

নতুন প্রসেসরের কল্যাণে ম্যাকবুক প্রো’র ২০২৩ মডেলের ব্যাটারি লাইফ আরও বেড়েছে। ১৪ ইঞ্চির নতুন ম্যাকবুক মডেলে একবার ফুল চার্জে ১৮ ঘণ্টা ভিডিও প্লেব্যাক ও ১২ ঘণ্টা ওয়্যারলেস ওয়েব ব্রাউজিং উপভোগ করা যাবে। অন্যদিকে ১৬ ইঞ্চি মডেলে উপভোগ করা যাবে ২২ ঘণ্টা ভিডিও প্লেব্যাক ও ১৫ ঘণ্টা ওয়্যারলেস ওয়েব ব্রাউজিং।

তিন ভ্যারিয়েন্টে ম্যাকবুক প্রো ১৪ ইঞ্চি পাওয়া যাবে যথাক্রমে ১৯৯৯, ২৪৯৯ ও ৩০৯৯ ডলারে। অন্যদিকে তিন ভ্যারিয়েন্টে ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো পাওয়া যাবে ২৪৯৯, ২৬৯৯ ও ৩৪৯৯ ডলারে।

ম্যাকবুক প্রোর পাশাপাশি এম২ ও এম২ প্রো প্রসেসরযুক্ত ম্যাক মিনিও বাজারে এনেছে অ্যাপল। ৮-কোর সিপিইউ ও ১০-কোর জিপিইউ ভ্যারিয়েন্টের জন্য এম২ প্রসেসর এর ম্যাক মিনির দাম রাখা হয়েছে ৫৯৯ ডলার ও ৭৯৯ ডলার। অপর দিকে ১০-কোর সিপিইউ ও ১৬-কোর জিপিইউ সমৃদ্ধ এমটুপ্রো মডেলের ম্যাক মিনি পাওয়া যাবে ১২৯৯ ডলারে।

এম২ মডেলগুলোতে দুই টেরাবাইট পর্যন্ত ও এম২ প্রো মডেলগুলোতে আট টেরাবাইট পর্যন্ত স্টোরেজ বেছে নেয়ার সুযোগ রয়েছে ব্যবহারকারীদের জন্য।