• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

সিমে নেটওয়ার্ক পায় না যে কারণে, সমাধানের উপায়

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১ মার্চ ২০২৩  

সিম কার্ড একটা চিপ। যা প্রতিটি মোবাইল ফোনের প্রাণ। ফোনটিকে নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত করে সিম। অনেক সময় সিম কার্ডে ময়লা জমে, তখন নেটওয়ার্ক পায় না। কখনো কখনো নেটওয়ার্ক সিগন্যাল ওঠানামা করে। এর মূল কারণ অপরিষ্কার সিম কার্ড।
যেসব ফোনে ফিজিক্যাল সিম কার্ড রয়েছে সেই প্রত্যেক ফোনে নির্দিষ্ট সময় অন্তর সিম পরিষ্কার রাখা দরকার। তবে বর্তমানে একাধিক ফোনে রয়েছে ই-সিমের সুবিধা। ফলে সেক্ষেত্রে সিম পরিষ্কার রাখার কোনো প্রয়োজন নেই।

সিম পরিষ্কার করার জন্য কয়েকটি ছোট ছোট পদ্ধতি মেনে চলতে হবে। এসব জানা থাকলে খুব সহজে আপনি নিজের ফোন পরিষ্কার করতে পারবেন। বর্তমানে প্রতিটি স্মার্টফোনের এক পাশে রয়েছে সিম কার্ড স্লট। সিম ইজেক্টর টুল ব্যবহার করে আপনি খুব সহজেই ফোন থেকে সিম কার্ড খুলে নিতে পারেন। যদি আপনার বেশ কয়েক বছরের পুরোনো ফোন হয় তাহলে আপনাকে ফোনের ব্যাক প্যানেল খুলে ব্যাটারি খুলতে হবে। এবং তবেই সিম কার্ড খুলতে পারবেন।

সিম কার্ড পরিষ্কার করার কয়েকটি উপায় রয়েছে। তার মধ্যে যে কোনো একটি উপায়ে আপনি নিজের সিম কার্ড পরিচ্ছন্ন রাখতে পারেন-

​অ্যালকোহল ব্যবহার

৯০-৯৯ শতাংশ অ্যালকোহল রয়েছে এমন কোনও লিকুইড দিয়ে আপনি আপনার ফোনের সিম কার্ড পরিষ্কার করতে পারেন। আপনার ফার্স্ট এইড বক্সে পেয়ে যাবেন ওই অ্যালকোহল। কোনও তুলা বা পরিষ্কার কাপড় অথবা তুলার মধ্যে সেই অ্যালকোহল লাগিয়ে সিম কার্ড পরিষ্কার করতে পারেন।ব্যবহার করতে পারেন।

​ইলেকট্রনিক্স ক্লিনিং স্প্রে

ইলেকট্রনিক্স প্রডাক্ট পরিষ্কার করার জন্য রয়েছে নন কন্ডাক্টিভ স্প্রে। তার মধ্যে অন্যতম জনপ্রিয় ডব্লিউ৪০। এই ধরনের কোনও লিকুইড দিয়ে আপনি আপনার ফোনের সিম পরিষ্কার করতে পারেন।

রাবার ইরেজার

অনেকেই এই পদ্ধতি ব্যবহার করে নিজেদের মোবাইলের সিম পরিষ্কার করেন। কারণ, প্রায় সবার বাড়িতেই থাকে রাবার। রাবার দিয়ে সিমের সার্কিটের ওপর আস্তে আস্তে ঘষতে হবে। তাহলেই ময়লা উঠে আসবে।

টিস্যুর ব্যবহার

বর্তমানে বাজারে পাওয়া যায় ক্লিনিং টিস্যু। ক্লিনিং টিস্যু দিয়ে আপনি সিম পরিষ্কার করতে পারেন।