• শনিবার   ১৬ অক্টোবর ২০২১ ||

  • আশ্বিন ৩০ ১৪২৮

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৩

পিরোজপুর সংবাদ

ফুটসাল বিশ্বকাপের সেমিতে ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০২১  

গত জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যকার সুপার ক্লাসিকোর লড়াইয়ে বুদ হয়েছিল গোটা ফুটবল বিশ্ব। চলতি মাসের শুরুর দিকে সুযোগ ছিলো আরও একবার এ দুই দলের মহারণ দেখার। কিন্তু খেলা শুরুর ৫ মিনিট পরই স্থগিত করে দেয়া হয়।

মাসের শুরুতে না হলেও, শেষে এসে ঠিকই ব্রাজিল-আর্জেন্টিনার দ্বৈরথ দেখবে ক্রীড়াপ্রেমীরা। তবে এবার ফুটবল মাঠে নয়। ফুটবলেরই ভিন্ন এক সংস্করণ ফুটসালে। তাও যেনো তেনো ম্যাচ নয়। ফুটসাল বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হবে এ দুই দল।

লিথুয়ানিয়ায় গত ১২ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে ফুটসাল বিশ্বকাপের নবম আসর। যার পর্দা নামবে আগামী ৩ অক্টোবর। এই টুর্নামেন্টের সেমিফাইনালেই মুখোমুখি হয়ে যাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল।

বুধবার বাংলাদেশ সময় রাত ১১টায় ফুটসাল বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মাঠে দুই চির প্রতিদ্বন্দ্বী দেশ। পরদিন একই সময়ে দ্বিতীয় সেমিফাইনালে লড়বে পর্তুগাল ও কাজাখাস্তান। পরে ৩ অক্টোবরই হবে তৃতীয় স্থান নির্ধারণী ও শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচ।

ডি গ্রুপে তিন ম্যাচের সবকয়টি জিতে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডে পৌঁছায় ব্রাজিল। তিন ম্যাচে তারা গোল করে ১৮টি। পরে দ্বিতীয় রাউন্ডে জাপানকে ৪-২ এবং শেষ আটে মরোক্কোর বিপক্ষে ১-০ গোলের জয়ে নিশ্চিত হয় সেমির টিকিট।

অন্যদিকে এফ গ্রুপ থেকে একইভাবে তিন ম্যাচের সবকয়টি জিতে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডে পৌঁছায়। তারা তিন ম্যাচে ১৭ গোল। পরে দ্বিতীয় রাউন্ডে প্যারাগুয়েকে হারায় ৬-১ গোলে এবং কোয়ার্টারে রাশিয়ার বিপক্ষে ১-১ গোলে ড্র হয় মূল। টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে জিতে সেমিতে উঠেছে তারা।

ফিফা র‍্যাংকিংয়েও ব্রাজিল-আর্জেন্টিনার অবস্থান পাশাপাশি। দুই নম্বরে রয়েছে ব্রাজিল আর তাদের পরের অবস্থানেই আর্জেন্টিনা। তবে পয়েন্টে অবশ্য অনেক ব্যবধান। ব্রাজিলের যেখানে ১৮০৩ পয়েন্ট, সেখানে ১৬৯৮ পয়েন্ট রয়েছে আর্জেন্টিনার ঝুলিতে।