• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

আয়ারল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ বাছাইয়ে শুভ সূচনা নারীদের

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২২  

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। নিগার সুলতানা-সালমা খাতুনের নৈপুণ্যে বিশ্বকাপে শুভ সূচনা করলো বাঘিনীরা। রোববার (১৮ সেপ্টেম্বর) আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের ম্যাচে ১৪ রানে জিতেছে বাংলাদেশ।

আগে ব্যাটিং করতে নেমে অধিনায়ক নিগার সুলতানার দারুণ ফিফটিতে ১৪৩ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছিল বাংলাদেশ। পরে দারুণ বোলিংয়ে আরিশদের ১২৯ রানে আটকে দেন সালামা খাতুন ও নাহিদা আক্তাররা।

বাংলাদেশের শুরুটা হয় দুর্দান্ত, ওপেনার মুর্শিদা খাতুন ১৬ বলে ১৫ রান করে ফিরে গেলে ওপেনার শারমিন সুলতানাকে নিয়ে দ্বিতীয় উইকেটে বড় এক জুটি গড়েন অধিনায়ক নিগার সুলতানা।

দ্বিতীয় উইকেটে ৫৮ রান তোলেন তারা দুজন। শারমিন সুলতানা ৭টি চারের সাহায্যে ৪০ বলে ৪৮ রান করে দলীয় ৯০ রানের মাথায় ফেরেন। তবে নিগার সুলতানা আউট হয়েছেন ইনিংসের একেবারে শেষ বলে গিয়ে।

শেষ ওভারে কেলিকে দুই চার মেরে শেষ বলে ছক্কায় ওড়ানোর চেষ্টায় নিগার ফেরেন ক্যাচ দিয়ে। ফেরার আগে ৫৩ বল খেলে ১০টি চার ১টি ছয়ে ৬৭ রান করেন বাংলাদেশ অধিনায়ক। 

২০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১৪৩ রান তোলে বাংলাদেশ।

পরে বোলিংয়ে নেমে শুরুতেই আইরিশদের বড় ধাক্কা দেয় বাংলাদেশ। সালমা খাতুর ও সানজিদা আক্তার ৫ রানের মধ্যে ফিরিয়ে দেন দুই ব্যাটারকে। তবে শুরুর ধাক্কা কাটিয়ে পরে ঘুরে দাঁড়াতে চেয়েছে আয়ারল্যান্ড। 

অ্যামি হান্টারকে সঙ্গে নিয়ে তৃতীয় উইকেটে ৪৫ রান তোলেন অধিনায়ক লাউরা ডিলানি। সালমা খাতুনের দুর্দান্ত প্রচেষ্টায় অ্যামি হান্টার ৩২ বলে ৩৩ রান করে রান আউট হলে পাঁচ নম্বারে নেমে পাল্টা আক্রমণ করতে চেয়েছেন এইমার রিচার্ডসন। বলের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলছিলেন তিনি।

তবে তিনিও ফেরেন রান আউটে। ২৬ বলে ৩টি চার ১টি ছয়ে এই মিডল অর্ডার ব্যাটার ৪০ রান করে ফিরলে আয়ারল্যান্ড আর মাথা চাড়া দিয়ে উঠতে পারেনি। 

নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৯.৪ ওভারে ১২৯ রানে গুটিয়ে গেছে দলটি। লাউরা ডিলানি ৩০ বলে করেছেন ২৮ রান।

দুর্দান্ত বোলিংয়ে ৪ ওভারে ১৯ রান খরচায় তিনটি উইকেট নেন করেছেন সালমা খাতুন। ২৩ ও ২৬ রান খরচ করে দুটি করে উইকেট নেন নাহিদা আক্তার ও সানজিদা আক্তার।

গ্রুপের অন্য ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৭৯ রানে হারায় স্কটল্যান্ড। সোমবার নিজেদের দ্বিতীয় ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। একই সময়ে যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলবে আয়ারল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ দল: ২০ ওভারে ১৪৩/৪ (শামিমা ৪৮, মুর্শিদা ১৬, নিগার ৬৭, মুস্তারি ৪, রিতু ৩*; রিচার্ডসন ৪-০-২০-১, প্রেনডেরগাস্ট ৪-০-৩০-০, পল ২-০-২০-১, কেলি ৪-০-৩০-১, মারে ২-০-১৮-০, ডেল্যানি ৪-০-২৫-১)।

আয়ারল্যান্ড দল: ১৯.৪ ওভারে ১২৯ (হান্টার ৩৩, লুইস ০, প্রেনডেরগাস্ট ২, ডেল্যানি ২৮, রিচার্ডসন ৪০, স্টোকেল ১, কাভানাহ ৬, ওয়ালড্রন ৮, কেলি ১, পল ১, মারে ৭*; সালমা ৪-০-২০-৩, মেঘলা ৪-০-২৬-২, নাহিদা ৩.৪-০-২৩-২, সোহেলি ১-০-১০-০, রুমানা ৩-০-২৩-০, রিতু ৪-০-২৬-০)।