• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

নতুন তারকা খোঁজার অভিযান শুরু আজ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৬ ফেব্রুয়ারি ২০২৩  

রাজধানী ঢাকার বাইরে আন্তঃউপজেলা এবং আন্তঃজেলার পর্ব শেষে আজ থেকে ঢাকায় শুরু হচ্ছে শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্ব। ২৪টি খেলায় বাছাই হয়ে এবার ঢাকায় আসল লড়াইয়ের জন্য প্রস্তুত হয়েছেন ৪ হাজার ক্রীড়াবিদ। সন্ধ্যা ৭টায় বনানী আর্মি স্টেডিয়ামে চূড়ান্ত পর্বের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের আগেই বিভিন্ন খেলা মাঠে গড়িয়ে যাবে। হ্যান্ডবল খেলা হবে বঙ্গবন্ধু স্টেডিয়ামসংলগ্ন স্টেডিয়ামে, কাছাকাছি স্থান কাবাডি স্টেডিয়ামে শুরু হবে কাবাডি খেলা, পাশের কোটে হবে ভলিবল, মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে হকি, জাতীয় ক্রীড়া পরিষদে হবে তায়কোয়ানডো, বাফুফের টার্ফে হবে ফুটবল, মিরপুরে শহিদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে শুরু হবে জুডো। পালাক্রমে এই ভেন্যুগুলোসহ অন্যান্য ভেন্যুতেও খেলা শুরু হয়ে যাবে। ভলিবল এবং দাবা শুরু হয়ে গেছে। আজ সকালের ভাগে খেলা হয়ে বিকালে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন ক্রীড়াবিদরা।


শেখ কামাল যুব গেমসের মূল উদ্দেশ্যে হচ্ছে নতুন ক্রীড়াবিদের সন্ধান। নতুন তারকা খোঁজার অভিযান শুরু আজ।

 অনূর্ধ্ব-১৭ বছরের বয়সের উঠতি ক্রীড়াবিদরা যুব গেমসে লড়াই করছেন। গেমস আয়োজক বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) মনে করে যুব গেমস আগামী দিনের নতুন তারকা তুলে আনবে। এভাবে নিয়মিত খেলা হলে মানসম্পন্ন খেলোয়াড় উঠে আসবে।  প্রতি চার বছরে একটি বাংলাদেশ গেমস ও ২০১৮ সাল থেকে যুব গেমস আয়োজন করে  আসছে বিওএ। প্রথম আসরে ২১টি ডিসিপ্লিনে ৫০ হাজার ক্রীড়াবিদ, কোচ, কর্মকর্তা ও ক্রীড়া সংগঠক অংশ নিয়েছিল।

এবার দ্বিতীয় আসরে ২৪টি ডিসিপ্লিনে ক্রীড়াবিদ, কোচ, কর্মকর্তা ও ক্রীড়া সংগঠকসহ সব মিলে অংশগ্রহণকারীর সংখ্যা ৬০ হাজার। আন্তঃউপজেলা, জেলা, ও বিভাগীয় পর্যায়ে খেলা হয়েছে জানুয়ারিতে। প্রথম ধাপে ২-১০ এবং দ্বিতীয় ধাপে ১৬-২২ জানুয়ারি খেলা হয়। আট বিভাগ থেকে বাছাইকৃত খেলোয়াড়দের নিয়ে আজ ঢাকায় চূড়ান্ত পর্বের খেলা শুরু।

কৃষ্টি ও ঐতিহ্যের কথা মাথায় রেখে উদ্বোধণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে বলে আয়োজকরা জানিয়েছেন। উদ্বোধণী অনুষ্ঠানে দেখানো হবে উপজেলা, জেলায় হওয়া বিভিন্ন খেলার অংশ। জাতীয় সংগীত পরিবেশন করবে আর্মি ব্যান্ডদল। খেলোয়াড়দের শপথ গ্রহন। বক্তব্য রাখবেন অতিথিরা, এর পর প্রধান অতিথি প্রধানমন্ত্রী গেমস চূড়ান্ত পর্বের  উদ্বোধন ঘোষণা করবেন। মশাল বহনকারী দুই অ্যাথলেট মাঠে প্রবেশ করবেন, মশাল প্রজ্বালনের পর থাকবে অডিও ভিজ্যুয়াল প্রর্দশনী। খেলোয়াড়রা মাঠ ছাড়লে, থিম সং পরিবেশিত হবে। এএসপিটিএস এবং ভারতীয় হোমসের ডিসপ্লের পর তিন মিনিটের আতশবাজির মধ্যে দিয়ে অনুষ্ঠান শেষ হবে।