• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

এক বিশ্বকাপে সর্বোচ্চ গোল করা জাস্ট ফন্টেইন আর নেই

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২ মার্চ ২০২৩  

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ আসর তথা ফুটবল বিশ্বকাপে খেলে গেছেন অনেক তারকা-মহাতারকা। একের পর এক রেকর্ডও দেখেছে বিশ্বকাপ মঞ্চ। কিন্তু একটি রেকর্ড ভাঙতে পারেননি কেউই। বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ১৩ গোল করার সেই রেকর্ড অক্ষুণ্ন রয়েছে ৬৫ বছর ধরেই।
১৯৫৮ সালের বিশ্বকাপে এক আসরে সর্বোচ্চ গোল করার কালজয়ী রেকর্ডটি গড়েন জাস্ট ফন্টেইন। ৬ ম্যাচে তিনি প্রতিপক্ষের জালে বল জড়ান সর্বমোট ১৩ বার। নিজের গড়া সেই কীর্তি বহাল দেখেই চিরবিদায় নিয়েছেন ফরাসি কিংবদন্তি। ৮৯ বছর বয়সে পরপারে পাড়ি জমিয়েছেন সাবেক এ ফুটবলার।

বিশ্বকাপের সেই আসরটি আরেক ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলের আগমনের জন্য বিখ্যাত। সেমিফাইনালে ১৭ বছর বয়সী পেলের সামনে ম্লান ছিলেন এই তারকা। সেদিন পেলের হ্যাটট্রিকে ৫-২ গোলে ফ্রান্সকে বিধ্বস্ত করেছিল সেলেসাওরা।

ম্যাচটিতে ফ্রান্সের দুই গোলের একটি ছিল ফন্টেইনের করা। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে আরো চার গোল করেন তিনি। সুইডেনে অনুষ্ঠিত হওয়া সেই আসরের পর আরো ১৬টি আসরে পেরোলেও এক আসরের সর্বোচ্চ গোলদাতার আসন দখল করে রেখেছেন এই কৃতি ফুটবলার।

ফ্রান্সের ম্যারাকেচ শহরে জন্মগ্রহণ করেছিলেন সদ্য প্রয়াত এই ফরোয়ার্ড। জাতীয় দল ছাড়াও নিসে ও রেইমসের হয়ে দীর্ঘদিন ফুটবল মাঠে নেমেছিলেন ফন্টেইন। তবে এ ফরাসি ফুটবলারের দুর্ভাগ্য, ইনজুরিতে তার ক্যারিয়ার শেষ হয়ে গেছে দ্রুতই। তাই ওই আসরের পর আর বিশ্বকাপের মঞ্চে দেখা যায়নি তাকে।

তবে এক আসরেই করা ১৩ গোল নিয়ে বিশ্বকাপের চতুর্থ সর্বোচ্চ গোলের মালিক বনে গেছেন ফন্টেইন। ১৯৫০ সালে ফরাসি ‘কোপ দ্য ফ্রান্স’র শিরোপা ও দুটি লিগ টাইটেল জিতেছেন তিনি। পরবর্তীতে ইউরোপীয় কাপের ফাইনালে খেলেছেন রেইমস দলের হয়ে।

রেইমসের হয়ে ৬ মৌসুমে ১২১টি গোল করেছেন ফন্টেইন। এছাড়া সবমিলিয়ে লিগ ওয়ানের ২০০ ম্যাচে তার গোল সংখ্যা ১৬৫টি। এরপরই মাত্র ২৮ বছর বয়সেই পায়ের ইনজুরির কারণে ফুটবল ক্যারিয়ারের সমাপ্তি ঘটে ফন্টেইনের।

পরবর্তীতে কোচিং ক্যারিয়ার শুরুর আগে ২১টি আন্তর্জাতিক ম্যাচে ৩০ গোল করারও রেকর্ড গড়েন ফন্টেইন। এই ফরাসি কিংবদন্তির মৃত্যুতে বিশ্ব ফুটবলে শোকের ছায়া নেমে এসেছে।