• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

ক্রিকেটকে অলিম্পিকে অন্তর্ভুক্ত করতে যা করছে আইসিসি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২০ মে ২০২৩  

ক্রীড়াঙ্গনের জনপ্রিয় ও প্রাচীন আসর অলিম্পিক। শেষবার ১৯০০ সালের প্যারিস অলিম্পিক গেমসে ক্রিকেট ইভেন্টকে দেখা গেছে। তবে আবারও এই খেলাকে অলিম্পিকে অন্তর্ভুক্ত করতে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। ২০২৮ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির বিষয়টি বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। অলিম্পিক কর্তৃপক্ষকে রাজি করাতে বেশকিছু কৌশলের আশ্রয় নিয়েছে আইসিসি।

জানা গেছে, অলিম্পিক কমিটিকে নির্দিষ্ট সময়ের ব্যবধানে প্রতিবেদন জমা দিচ্ছে আইসিসি। যেখানে ক্রিকেটের বাজার ও জনপ্রিয়তার বিষয়গুলোও তুলে ধরা হচ্ছে। এক্ষেত্রে বিশেষত তারা ভারতের ক্রিকেট বাজার থেকে বিপুল পরিমাণ আয়কে সামনে রেখেই চালিয়ে যাচ্ছে এই লড়াই। এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।


কেবল ক্রিকেটই নয়, এছাড়া আরও আটটি খেলা লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে অন্তর্ভুক্তির বিষয়ে পর্যালোচনার জন্য সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়েছে। বেসবল বা সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাকরোস, ব্রেক ড্যান্সিং, কারাতে, কিকবক্সিং, স্কুয়াশ ও মোটরস্পোর্ট রয়েছে এ তালিকায়।


অলিম্পিকে জায়গা পেতে হলে ক্রিকেটকে অন্যান্য ইভেন্টের সঙ্গে লড়তে হবে। যদিও তালিকায় রাখা ইভেন্টগুলোর মধ্যে কতগুলো নতুন খেলা আইওসি যোগ করতে পারবে, সেটা এখনও ঠিক হয়নি। গত ফেব্রুয়ারিতে আইওসি জানিয়েছিল, ২৮টি খেলা লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে থাকবে। পাশাপাশি সম্ভাবনাময় নতুন খেলাও যোগ করা হবে।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ভারতের বাজারের জন্য বিপুল অঙ্কে বিক্রি হওয়া অলিম্পিক মিডিয়া স্বত্ত্বের চুক্তির অঙ্ককে সামনে তুলে ধরেছে আইসিসি। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে ২০২৪ প্যারিস অলিম্পিকের জন্য ভারতে মিডিয়া রাইটস বাবদ আইওসি বিপুল অঙ্কের টাকা লাভ করবে। এই আয় অন্ততপক্ষে ১৩০ মিলিয়ন ডলারের বেশি হতে পারে। তবে সর্বোচ্চ ২৬০ মিলিয়ন ডলার ও বৃদ্ধি পেতে পারে যদি ক্রিকেট খেলাটা অলিম্পিক গেমসের অন্তর্ভুক্ত করা হয়।


আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে জানিয়েছেন, ‘গোটা বিশ্বে আমাদের কয়েক বিলিয়ন সমর্থক রয়েছে। আর তাদের ৯০ শতাংশ মানুষই ক্রিকেট খেলাটা দেখতে চায় অলিম্পিকে।’

সম্প্রতি আইপিএল এবং আইসিসির মিডিয়া স্বত্ত্ব ভারতের বাজারে যে বিপুল পরিমাণ অর্থে বিক্রি হয়েছে তাও আইওসির সামনে তুলে ধরা হয়েছে। আইপিএলের সদ্য বিক্রি হওয়া মিডিয়া সত্ত্বের পরিমাণ ৩০০ পার্সেন্ট বৃদ্ধি পেয়েছে। পাঁচ বছরের জন্য এই চুক্তি করা হয়েছে ৪৮ হাজার ৩৯০ কোটি টাকায়। আইসিসির মিডিয়া সত্ত্বের টাকার পরিমাণ ও বৃদ্ধি পেয়েছে ৪০০ পার্সেন্ট। আইসিসির এই মিডিয়া স্বত্ত্ব বিক্রি হয়েছে তিন বিলিয়ন ডলারে। যা আগেরবার আট বছরের জন্য ১.৫ বিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল।