• শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||

  • ফাল্গুন ১০ ১৪৩০

  • || ১২ শা'বান ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের অভিনন্দন প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক রেখেই সামুদ্রিক সম্পদ আহরণের আহ্বান সমুদ্রসীমার সম্পদ আহরণ করে কাজে লাগানোর তাগিদ প্রধানমন্ত্রীর ২১ বছর সমুদ্রসীমার অধিকার নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা হঠাৎ টাকার মালিক হওয়ারা মনে করে ইংরেজিতে কথা বললেই স্মার্টনেস ভাষা আন্দোলন দমাতে বঙ্গবন্ধুকে কারান্তরীণ রাখা হয় : সজীব ওয়াজেদ ভাষা আন্দোলনের পথ ধরেই বাংলাদেশের মানুষ স্বাধিকার পেয়েছে অশিক্ষার অন্ধকারে কেউ থাকবে না: প্রধানমন্ত্রী একুশ মাথা নত না করতে শেখায়: প্রধানমন্ত্রী একুশে পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

জাতীয় দলে কবে ফিরছেন সাকিব-তামিম-রিয়াদ?

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২৩  

বিশ্বকাপের পর বাংলাদেশের ক্রিকেটে আবার শুরু হচ্ছে ব্যস্ততা। নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজ দিয়ে মাঠে ফিরছে টাইগাররা। এই সিরিজে গুরুত্বপূর্ণ বেশ কয়েকজন তারকাকে ছাড়াই খেলবে বাংলাদেশ। যে তালিকায় আছেন অধিনায়ক সাকিব আল হাসান, সহ-অধিনায়ক লিটন দাস ও তামিম ইকবাল।
বিশ্বকাপ পরবর্তী বাংলাদেশ ক্রিকেট পার করছে অস্থিতিশীল পরিস্থিতি। ইনজুরি সমস্যা তো আছেই, প্রকাশ্য কিংবা অপ্রকাশ্য দ্বন্দ্বেও জেরবার দল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চলতি সার্কেলে এটা বাংলাদেশের প্রথম সিরিজ হলেও তরুণ একটা দল খেলাচ্ছে টিম ম্যানেজমেন্ট।

শুধু এই সিরিজই নয়, নিউজিল্যান্ডের মাটিতে ফিরতি ওয়ানডে ও টি-২০ সিরিজেও দলের সিনিয়র খেলোয়াড়দের অনেককে পাওয়া নিয়ে সন্দেহ আছে। তিন ফরম্যাটের অধিনায়ক সাকিব আল হাসান বিশ্বকাপ থেকে ফিরেছেন ভাঙা আঙুল নিয়ে। কমপক্ষে ছয় সপ্তাহের জন্য মাঠের বাইরে থাকতে হবে তাকে।

তাই ঘরের মাঠের টেস্ট সিরিজে তিনি খেলতে পারছেন না। নিউজিল্যান্ডের মাটিতে ফিরতি সিরিজেও তাকে দলে পাওয়া নিয়ে সন্দেহ আছে। তবে সেরে উঠতে পারলে টি-২০ সিরিজ দিয়ে ফিরতে পারেন বাংলাদেশ অধিনায়ক।

সাকিবের আঙুলের সবশেষ অবস্থা পর্যবেক্ষণের পর বিসিবির মেডিকেল বিভাগও তেমনটাই মনে করছে। বুধবার (২২ নভেম্বর) হঠাৎ বিসিবিতে এসেছিলেন সাকিব। সেখানে কোচ হাথুরুসিংহে, টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকদের নিয়ে সভাও করেন তিনি। সে সময় সাকিবের ভাঙা আঙুল পর্যবেক্ষণ করেন বিসিবির চিকিৎসকরা।

এ বিষয়ে এক চিকিৎসক জানান, তিন সপ্তাহ পূর্ণ হলে ব্যান্ডেজ খুলে সাকিবের আঙুলের এক্স-রে করানো হবে, তখনই বোঝা যাবে কবে নাগাদ মাঠে ফিরতে পারেন তিনি। ২৮ নভেম্বর সাকিবের আঙুলের এক্স-রে করানো হবে বলে জানা গেছে। তার পরেই বলা সম্ভব কবে নাগাদ খেলায় ফিরতে পারবেন সাকিব।

সাকিবের মতো তামিমও নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজটি খেলছেন না। এমনকি তার ভবিষ্যৎ পরিকল্পনাও এখনও পরিষ্কার নয় বিসিবির কাছে। তার বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া নিয়ে আছে বিতর্ক, যা নিয়ে পুরো সময়টা জুড়েই হয়েছে তুমুল আলোচনা। বিসিবিকে তার পরিকল্পনা জানাবেন বললেও এখনও তা জানাননি তিনি।

তবে এটা নিশ্চিত ঘরের মাঠের টেস্ট সিরিজের মতো নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজেও তামিমের খেলার সম্ভাবনা নেই। সেক্ষেত্রে হয়তো শ্রীলংকার বিপক্ষে হোম সিরিজ দিয়ে ফিরবেন তিনি। আগামী ফেব্রুয়ারী-মার্চে ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে ২ টেস্ট এবং ৩টি করে ওয়ানডে ও টি-২০ খেলবে টাইগাররা।

টেস্ট ও টি-২০ বাদ দেয়ার পর শুধু ওয়ানডে ফরম্যাটেই টিকে আছে মাহমুদউল্লাহ রিয়াদের ক্যারিয়ার। ওয়ানডে দল থেকেও বাদ পড়েছিলেন এক সময়। কিন্তু বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড সিরিজ দিয়ে দলে ফেরেন। এরপর ভারতের মাটিতে বিশ্বকাপে রিয়াদই ছিলেন দলের সেরা পারফরমার।

পারফরম্যান্স দিয়ে দলে জায়গাটা ফের পাকা করলেও কাঁধের ইনজুরিতে ছিটকে গেছেন রিয়াদ। ৩৭ বছর বয়সী তারকা তাই খেলতে পারবেন না নিউজিলান্ডের মাটিতে ওয়ানডে সিরিজে। ফলে ঘরের মাঠে  শ্রীলংকা সিরিজের আগে জাতীয় দলের পোশাকে দেখা যাবে না রিয়াদকেও।

ইনজুরিতে ভুগছেন তাসকিন আহমেদও। তাই নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের দলে নেই তিনি। মেডিকেল বোর্ডের পরামর্শ, নিউজিল্যান্ডের মাটিতে হতে যাওয়া সিরিজেও তাকে বিশ্রাম দেওয়ার। কিন্তু আগামী মাসে নিউজিল্যান্ড সিরিজে তাকে দলে ফেরানোর কথা মাথায় রেখেই এগুচ্ছে দল।

গতকাল সেই সিরিজের সম্ভাব্য দল নিয়ে প্রাথমিক আলোচনায় বসেছিলেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে ও দুই নির্বাচক মিনহাজুল আবেদীন ও হাবিবুল বাশার। বাংলাদেশ দল আপাতত ব্যস্ত নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ নিয়েই। গতকাল রাতেই প্রথম টেস্ট খেলতে সিলেটে পৌঁছেছে টাইগাররা।