• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী

অকালে হাড় ক্ষয়ের জন্য দায়ী নয়তো টুথপেস্ট!

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

বিভিন্ন কারণে হতে পারে হাড় ক্ষয়ে। বিশেষ করে মহিলাদের মধ্যে হাড় ক্ষয়ের সমস্যাটা বেশি দেখতে পাওয়া যায়। অনেকে অল্প বয়স থেকেই হাড় ক্ষয়ের সমস্যায় ভুগতে থাকেন। আবার বয়স ত্রিশ পেরনোর পরেও হতে পারে এই সমস্যা। এই হাড় ক্ষয় ভবিষ্যতে বাতের ব্যথায় পরিণত হয়। সময় যত যাবে, এই ব্যথা ততো বাড়বে।

প্রধানত বয়স জনিত কারণে হাড় ক্ষয়ের সমস্যা দেখা দেয়। এছাড়াও অন্যান্য বিভিন্ন কারণে হতে পারে এই সমস্যা। কিন্তু আপনার নিত্যদিনের ব্যবহারের টুথপেস্টের কারণেও হতে পারে হাড় ক্ষয়! এমনটাই দাবি করছেন গবেষকরা। কারণ, টুথপেস্টে থাকা রাসায়নিক পদার্থ থেকে হতে পারে হাড় ক্ষয়ের সমস্যা।

দাঁত পরিষ্কারের সঙ্গে সঙ্গে রূপ চর্চার বিভিন্ন কাজে ব্যবহার করা হয় টুথপেস্ট। কিন্তু এখন এই টুথপেস্ট নাকি হয়ে দাঁড়াচ্ছে কাল। সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে, টুথপেস্টে এক ধরনের রাসায়নিক থাকার কারণে হাড় ক্ষয়ে যায় অকালে। গবেষকরা দেখেছেন যে, ট্রাইক্লোসানের সঙ্গে অস্টিওপরোসিসের সরাসরি যোগাযোগ রয়েছে যা মহিলাদের শরীরে খনিজের ঘনত্ব কমিয়ে দেয়।

১ হাজার ৮৪৮ জন মহিলাদের ব্যবহৃত সাবান, হ্যান্ড স্যানিটাইজার, টুথপেস্ট এবং মাউথওয়াশের মধ্যে ট্রাইক্লোসান পাওয়া গেছে। তাই এসব জিনিস কেনার সময় ‘ট্রাইক্লোসান’ রাসায়নিকের পরিমাণ সম্পর্কে নিশ্চিত হয়ে কেনা উচিত।