• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

অসহনীয় মাথাব্যথা! ব্রেইন টিউমার নয় তো

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

ব্রেইন টিউমার খুবই মারাত্মক একটি ব্যাধি। তবে পৃথিবীর মাত্র এক শতাংশের চেয়েও কম মানুষ ব্রেইন টিউমারে আক্রান্ত হন। কিন্তু যারাই আক্রান্ত হয় তাদের মধ্যে ভয়াবহ এ রোগটির লক্ষণগুলো গোপনে দেখা যায়। যা অনেকে বুঝতেই পারেন না।

তবে একটু সতর্ক হলে এই লক্ষণগুলো বোঝা যাবে সহজেই। চলুন তবে জেনে নেয়া যাক ব্রেইন টিউমারের গোপন লক্ষণগুলো সম্পর্কে-

> ব্রেইন টিউমার হলে তীব্র মাথাব্যথা হয়, যা সহজে ছেড়ে যেতে চায় না। মাঝে মাঝে সকালবেলা ঘুম থেকে উঠার সঙ্গে সঙ্গেই মাথাব্যথা শুরু হয়ে থাকে। ওষুধ খেয়েও এ রোগ ভালো না হলে চিকিৎসকের শরণাপন্ন হোন।

> ঘনঘন মনমরা হয়ে থাকা, রাগ এবং দুশ্চিন্তায় অনেকেই আক্রান্ত হয়ে থাকেন। তবে এইসব মানসিক লক্ষণগুলো যদি কারো মধ্যে আগে থেকে দেখা না যায় অর্থাৎ হঠাৎ করে দেখা যায় তাহলে হতে পারে ব্রেইন টিউমার।

> যদি আপনি কানের এক পাশ থেকে শুনতে না পান অথবা ক্রমাগত কানে তালা লাগছে এরকম টের পান তাহলে আপনার টিনিটাস হয়েছে। এটি ব্রেইন টিউমারের লক্ষণ।

> যেসব নারীর ব্রেইন টিউমার হয়েছে তাদের সন্তান জন্মদানে জটিলতা হয়। সন্তান জন্ম নিলেও গর্ভবতী মায়ের বুকের দুধ কমে যায়।

> যদি আপনার হাটতে অসুবিধা হয়, বিশেষত অন্ধকারে এবং আপনি হাটার সময় একপাশে কাত হয়ে হাঁটেন, তাহলে আপনার মস্তিস্কের সেরেবেলাম অংশে টিউমার হতে পারে।

> দৃষ্টিশক্তি কমে যাওয়ার মতো লক্ষণও দেখা যায় ব্রেইন টিউমার হলে। এই লক্ষণটিকে ডাক্তাররা বলেন বাইটেম্পোরাল হেমিয়ানোপসিয়া। এই কারণে ঘরের আসবাবপত্রে ঘন ঘন ধাক্কা খাওয়া বা গাড়ি অ্যাক্সিডেন্ট করার প্রবণতা দেখা যায়।

> ব্রেইন টিউমার হলে আপনি শরীরের যেকোনো জায়গায় ব্যথা অনুভব করতে পারেন। এছাড়াও হাত-পায়ে দুর্বলতাসহ এসব অঙ্গ নড়াচড়া করতে সমস্যা হতে পারে।

> কথা গুছিয়ে বলতে না পারা, তোতলানো, জিনিসপত্রের নাম মনে রাখতে না পারা অথবা অন্য মানুষ কী বলছে সেটা বুঝতে না পারা- এই লক্ষণগুলো ব্রেইন টিউমারের প্রধান লক্ষণ।