• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজ নিয়োগ করা হবে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৯  

আয়কর আপিল ট্রাইব্যুনালে একজন করে জেলা জজ নিয়োগ করা উচিত বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক। রোববার সচিবালয়ে বাংলাদেশ ট্যাক্স ল’ইয়ার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠককালে মন্ত্রী এ মন্তব্য করেন। আইন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ অনুযায়ী আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজসহ অন্যান্য পদবির লোক নিয়োগের বিধান আছে। কিন্তু বর্তমানে শুধু দুজন কর কমিশনার দিয়ে বেঞ্চ গঠন করে আয়কর আপিল মামলার বিচার কাজ চলছে।

এ বিষয়ে আয়কর আইনজীবীরা আইনমন্ত্রীকে অবহিত করে প্রত্যেক ট্রাইব্যুনালে একজন করে জেলা জজ নিয়োগের দাবি জানান। জবাবে মন্ত্রী জানান, এ বিষয়ে শিগগিরই প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করে দেশের আটটি আয়কর আপিল ট্রাইব্যুনালে আটজন জেলা জজ নিয়োগের ব্যবস্থা করবেন।

এ সময় তিনি তিন সদস্যের ট্রাইব্যুনাল গঠনের মতামত দেন। এদের মধ্যে একজন হবেন জেলা জেলা বা জেলা জজ পদ মর্যাদার বিচার বিভাগীয় কর্মকর্তা, আয়কর বিভাগের কর্মকর্তা হবেন একজন এবং আয়কর আইনজীবী থাকবেন একজন।

বৈঠকে অ্যাসোসিয়েশনের নেতারা ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশকে আইনে পরিণত করা, বাংলাদেশ বার কাউন্সিলের আদলে বাংলাদেশ ট্যাক্স বার কাউন্সিল গঠন করা, আয়কর আপিল ট্রাইব্যুনালকে অর্থ মন্ত্রণালয়ের পরিবর্তে পুনরায় আইন মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করা, অধস্তন ও উচ্চ আদালতের মতো আয়কর আপিল ট্রাইব্যুনালেও আয়কর আইনজীবীদের মধ্য থেকে আইন কর্মকর্তা নিয়োগসহ বিভিন্ন দাবি উত্থাপন করেন।

এসব দাবি পূরণে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গেও আলোচনার প্রয়োজন রয়েছে জানিয়ে আইনমন্ত্রী বলেন, ‘স্বাধীনতাপরবর্তী বাংলাদেশের জাতীয় বাজেটের শতকরা প্রায় ৮৫ ভাগ আসত বৈদেশিক সাহায্য বা অনুদান থেকে। আর এখন আমাদের জাতীয় বাজেটের প্রায় ৮৫ ভাগ আসছে রাজস্ব খাত থেকে, যার মধ্যে আয়কর বিরাট অংশজুড়ে আছে।’

আয়কর আদায়ে আইনজীবীদের সহযোগিতা কামনা করে মন্ত্রী বলেন, ‘প্রয়োজন হলে আয়কর আইনজীবীদের প্রশিক্ষণ দেয়া হবে, অভিজ্ঞতা অর্জনের জন্য তাদের বিদেশে পাঠানো হবে।’

মন্ত্রী আয়কর আইনজীবীদের আয়কর আইনবিষয়ক আরও বেশি জ্ঞান অর্জনের পরামর্শ দিয়ে বেশি বেশি বই পড়ার আহ্বান জানান। এ সময় আয়করবিষয়ক বই কেনার জন্য বাংলাদেশ ট্যাক্স ল’ইয়ার্স অ্যাসোসিয়েশনকে পাঁচ লাখ টাকার অনুদান দেয়ার ঘোষণা দেন তিনি।

বৈঠকে অ্যাসোসিয়েশনের নেতারা ছাড়াও লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শাহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব মো গোলাম সারওয়ার উপস্থিত ছিলেন।