• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

এত সুন্দরভাবে নির্বাচন হচ্ছে কীভাবে: ইসি সচিব

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  


  
ঢাকার দুই সিটি নির্বাচনের আগে কমিশনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। এ প্রসঙ্গে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর বলেন, কমিশনের লেভেল ফিল্ড বলতে কী বুঝাতে চেয়েছেন তা জানি না। 

তিনি বলেন, পাঁচজন কমিশনার নিয়ে নির্বাচন কমিশন গঠিত। তারা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। অনেক সময় অনেক বিষয়ে একমত হন, আবার অনেক সময় দুই-একজনের দ্বিমত থাকে, পরে আবার একমতও হন। তা হলে না এত সুন্দরভাবে নির্বাচন হচ্ছে কীভাবে? 

রবিবার (২৬ জানুয়ারি) বিকালে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

ইসি সচিব বলেন, অনেক জায়গায় অনেক নির্বাচন হয়েছে। কখনো কী কমিশনের গণ্ডগোলের কারণে, সিদ্ধান্তহীনতার কারণে নির্বাচন হয়নি বা পিছিয়ে গেছে? ইসির কাজ-কর্ম সব ঠিকমতো চলছে।

মাহবুব তালুকদারকে দুই রিটার্নিং কর্মকর্তার তথ্য না দেওয়া প্রসঙ্গে ইসি সচিব বলেন, একজন নির্বাচন কমিশনার রিটার্নিং কর্মকর্তার কাছে তথ্য চাইলে তা দিতে বাধ্য। তা হবে কমিশনের মাধ্যমে। তারা সরাসরি একজন কমিশনারের কাছে জবাবদিহি করতে বাধ্য নয়।

তিনি বলেন, কমিশন সভায় কি আলোচনা হবে তা কমিশন ঠিক করে। কমিশন সচিবালয় তা নথিভুক্ত করে এবং তা প্রধান নির্বাচন কমিশনারের কাছে পাঠায়। সিইসি তা অনুমোদন দিলেই ওই বিষয়ে আলোচনা হয়। এ বিষয়ে কমিশন সচিব হিসেবে আমার বলার কিছু নেই।

আচরণ বিধি প্রসঙ্গে ইসি সচিব বলেন, বর্তমান পরিস্থিতিতে গণতান্ত্রিক পরিবেশে বিবেচনায় এগুলোর হয়তো কিছু রিভিউ করার প্রয়োজন হতে পারে। আমিও তা মনে করি। তবে যদি তা কমিশন মনে করে।

আচরণ বিধি সংশোধনের আরও যৌক্তিকতা তুলে ধরে সচিব বলেন, শুধু নির্বাচনের সময় কেন, অন্যান্য সময়ে কোনো দিবস উপলক্ষে শোভাযাত্রা বের হয় তখন পুলিশ রাস্তা বন্ধ করে দেয় না? আমাদের দেশে রাস্তা ন্যারো, মানুষ বেশি। ঘটনাগুলো ইচ্ছা করে ঘটে তা নয়, অনেকটা বাস্তবতা। বাস্তবতার দৃষ্টিতে বিবেচনা করলে তা কঠিন।
নির্বাচনী সহিংসতার বিষয়ে তিনি বলেন, ইশরাকের ওপর হামলার ঘটনা এখনো আমি জানি না। এ ঘটনা রিটার্নিং কর্মকর্তার কাছে গেলে তা খতিয়ে দেখবে। আর রিপোর্ট কমিশনের কাছে আসলে তখন ব্যবস্থা নেবে। কেউ ফৌজদারি অপরাধ করলে সেভাবে বিচার হবে। তবে কমিশন কাউকে জেল-ফাসি দিতে পারে না। প্রার্থিতা বাতিল করতে পারে।