• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

এম‌পি আউয়া‌লের বিরু‌দ্ধে দুদ‌কের তিন মামলা, স্ত্রী আ‌ছেন এক‌টি‌তে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০১৯  

 


খাস জমিতে ভবন নির্মান, অর্পিত সম্পত্তিতে নিজের নামে ফাউন্ডেশন প্রতিষ্ঠা এবং সরকারী পুকুর ভরাট করে দখলে নেয়ার অভিযোগে পিরোজপুরের সাবেক এমপি একেএমএ আউয়াল ও তার স্ত্রী’র বিরুদ্ধে পৃথক ৩টি মামলা করেছে দুদক।

‌সোমবার (৩০ ডি‌সেম্বর) দুপু‌রে বিষয়‌টি নি‌শ্চিত ক‌রে‌ছেন দুর্নী‌তি দমন ক‌মিশ‌নের সম‌ন্বিত ব‌রিশাল জেলা কার্যাল‌য়ের উপ প‌রিচালক দেবব্রত মন্ডল।

‌তি‌নি জানান, দুদ‌কের সম‌ন্বিত কার্যাল‌য়ে দা‌য়ের হওয়া এ মামলা তিন‌টি‌তে ঢাকাস্থ দুদ‌কের প্রধান কার্যাল‌য়ের উপ প‌রিচালক মোঃ আলী আকবর বাদী হ‌য়ে‌ছেন।

‌মামলা সূ‌ত্রে জান‌গেছে, তিন‌টি মামলার ম‌ধ্যে এক‌টি মামলায় সা‌বেক সংসদ সদস্য এ কে এম এ আউয়া‌লের স্ত্রী লায়লা পারভীন‌কেও আসামী করা হ‌য়ে‌ছে।

মামলায় উভ‌য়ের স্থায়ী ঠিকানা পি‌রোজপুর জেলা সদ‌রের পা‌ড়েরহাট রোড দেখা‌নো হ‌য়ে‌ছে এবং বর্তমান ঠিকানা ঢাকার আদাবর থানাধীন শে‌কের‌টেক এলাকার ৬ নম্বর রো‌ডের কথা উ‌ল্লেখ করা হ‌য়ে‌ছে।

মামলার বিবরণে জানা‌গে‌ছে, পরস্পর যােগসাজশে ক্ষমতার অপব্যবহারপূর্বক প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে সরকারি খাস জমি ভূয়া ব্যক্তিদের নামে বন্দোবন্ত দেখিয়ে এ.কে,এম.এ আউয়াল (সাবেক সংসদ সদস্য) ও তার স্ত্রী লায়লা পারভীন উত্ত জমিতে একটি দ্বিতল ভবন (১ম তলার ছাদ পাকা ও ২য় তলার ছাদ টিনের তৈরী) নির্মাণ করে অবৈধভাবে দখলে রেখে দন্ডবিধির ৪২০/৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সনের দূর্নীতি প্রতিরােধ আইনের ৫(২) ধারায় শাস্তিযােগ্য অপরাধ করেছেন। যার কার‌নে উত্ত ধারায় তাদের বিরুদ্ধে কমিশনের অনুমােদনক্রমে মামলা রুজু করা হয়।

অপর মামলায়, এ,কে.এম.এ আউয়াল কর্তৃক জতসারে ক্ষমতার অপব্যবহারপূর্বক প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ভিপি 'ক' তফসিলের জমিসহ অন্যদের জমি নিজেদের নামে অবৈধভাবে দখলকরতঃ পিরােজপুর সদরে অবস্থিত রাজার পুকুর নামে পরিচিত পুকুরটি ভরাটপূর্বক অবৈধভাবে প্রাচীর দেওয়াল নির্মাণ করে জমি দখলে রেখে দন্ডবিধির ৪২০/৪০৯ ধারা এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরােধ আইনের ৫(২) ধারায় শান্তিযােগ্য অপরাধ করেছেন। যে কার‌নে উক্ত ধারায় তার বিরুদ্ধে কমিশনের অনুমােদনক্রমে মামলা রুলজু করা হয়।

এছাড়াও সরকারি অর্পিত সম্পত্তি লীজ গ্রহণপূর্বক লীজের শর্ত ভঙ্গ বকরে এবং অদ্যাবধি লীজ মানি পরিশােধ না করে আসামী মো: এ.কে,এম,এ আউয়াল ক্ষমতার অপব্যবহারপূর্বক উত্ত সরকারি অর্পিত 'ক' তালিকাভুক্ত জমিতে তার নিজ নামে আউয়াল ফাউন্ডেশন নির্মাণকরতঃ অবৈধভাবে সরকারি জমি দখলে রেখে দন্ডবিধির ৪২০/৪০৯ ধারা এবং ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরােধ আইনের ৫(২) ধারায় শান্তিযােগ্য অপরাধ করেছেন।

‌যে কার‌নে উক্ত ধারায় তার বিরুদ্ধে কমিশনের অনুমােদনক্রমে মামলা রুজু করা হয়।