• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

এলপিজির মূল্য পুনর্নির্ধারণের জন্য গণশুনানি আজ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৪ জানুয়ারি ২০২১  

তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) মূল্য পুনর্নির্ধারণ করতে যাচ্ছে বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

রাজধানীর বিয়াম ফাউন্ডেশনের শহীদ এ কে এম শামসুল হক খান মেমোরিয়াল হলে আজ বৃহস্পতিবার সকাল ১১টায় এ বিষয়ে গণশুনানি হবে।

বিইআরসি সূত্রে জানা গেছে, সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই শুনানি চলবে। শুনানিতে বেসরকারি কম্পানিগুলোর পক্ষে এলপিজি অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (লোয়াব) এবং ভোক্তাদের পক্ষে কনজুম্যার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ও তাদের প্রতিনিধিরা অংশ নেবেন।

একদিনে শুনানি সম্পন্ন করা না গেলে পরের কার্যদিবস ১৭ এবং ১৮ জানুয়ারি শুনানি করা হবে বলে বিইআরসি সূত্রে জানা গেছে। শুনানির পর আগামী ২৪ জানুয়ারি লাইসেন্সধারী ও স্বার্থ সংশ্লিষ্টদের সঙ্গে শুনানি পরবর্তীতে লিখিত মতামত দেয়া যাবে।

গত বছরের ২৯ নভেম্বর গণশুনানির মাধ্যমে এলপিজির দাম নির্ধারণ করে প্রতিবেদন দাখিল না করায় বিইআরসির চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেন হাইকোর্ট। এরপর ১৫ ডিসেম্বর ওই মামলার পরবর্তী শুনানির দিন ঠিক করা হয়েছিল। সেই শুনানিতে কমিশনকে চলতি বছরের ১১ জানুয়ারি পর্যন্ত সময় দেয় আদালত। এরপর আদালত অবমাননার রুল থেকে মুক্তি পেতে এলপিজির দাম নির্ধারণে গণশুনানির আয়োজন করছে কমিশন।

বিইআরসির নির্দেশে সরকারি ও বেসরকারি কম্পানিগুলো গত ১৫ ডিসেম্বরের মধ্যে তাদের নির্ধারিত মূল্যের প্রস্তাব জমা দেয়। এতে সরকারি কম্পানি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) আওতায় এলপি গ্যাস লিমিটেড সাড়ে ১২ কেজির সিলিন্ডারের দাম ৭০০ টাকা এবং বেসরকারি কম্পানিগুলোর পক্ষে এলপিজি অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (লোয়াব) কমিশনের কাছে ১২ কেজি সিলিন্ডারের দাম ১২৬৯ টাকা করার প্রস্তাব দেয়।