• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

রান্নাবান্না

কচু ফুলের ভাজি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২১  

কচুর পাতা, ডাটা, লতি, শিকড় সবই সবজি হিসেবে খাওয়া যায়। চিংড়ি মাছ বা নারকেলের দুধ কতভাবেই না এই সবজি আমরা খেয়ে থাকি। তবে এর ফুল খেয়েছেন কি কখনো? বর্ষাকালে কচুর ফুল ফুটে। গ্রামে এখানে সেখানে কচু গাছ দেখা যায়। 

কচুর ফুল রান্না করাটা কিন্তু অনেক সহজ এবং খেতেও ভীষণ মজা। যেমন মজা তেমনি অনেক উপকারী এই ফুল। চাইলে যেকোনো মাছ দিয়ে এটা রান্না করে খেতে পারেন। তবে আজ আমি এটি চিংড়ি মাছ দিয়ে রান্না করবো। চলুন তবে জেনে নেয়া যাক ভিন্ন স্বাদের কচু ফুলের ভাজির রেসিপিটি-

উপকরণ: কচুর ফুল ২০টি,  ছোট চিংড়ি আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন কুচি পাঁচ কোয়া, হলুদ গুঁড়া এক চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, কাঁচা মরিচ ফালি ১৫ থেকে ২০টি, লবণ স্বাদ মতো, পানি পরিমান মতো, তেল তিন টেবিল চামচ, আস্ত জিরা আধা চা চামচ।    

প্রণালী: প্রথমে কচুর ফুলগুলো পরিষ্কার করে নিন। এবার পানিতে লবণ ও হলুদ গুঁড়া দিয়ে ফুটিয়ে নিন। পানি ফুটে উঠলে তাতে কচুর ফুলগুলো দিয়ে কিছুক্ষণ সিদ্ধ করে পানি ছেঁকে রাখুন।   

এবার একটি প্যানে তেল গরম করে আস্ত জিরা ফোঁড়ন দিন। পেঁয়াজ, রসুন কুচি ও কাঁচা মরিচ ফালি দিয়ে হালকা লাল করে ভাজুন। অল্প পানি দিয়ে সব মশলা, লবণ ও চিংড়ি দিয়ে ভালোভাবে কষাতে হবে। এবার কচুর ফুলগুলো দিয়ে সব কিছুর সঙ্গে মিশিয়ে ঢেকে দিন। পানি শুকিয়ে গেলে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন মজাদার কচুর ফুল ভাজি।