• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

করোনার পূর্ণাঙ্গ আপডেট মিলবে জাবি অধ্যাপকের তৈরি ওয়েবসাইটে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৬ মে ২০২০  

 

সময়ের সঙ্গে মহামারি হয়ে গর্জে ওঠা নোভেল করোনা ভাইরাস রীতিমতো তাণ্ডব চালাচ্ছে পুরো বিশ্বে। নিত্যদিন প্রাণঘাতী এই ভাইরাসের বিষাক্ত ছোবলে বিশ্বজুড়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সম্প্রতি এই ভাইরাস হানা দিয়েছে বাংলাদেশেও। এরই মধ্যে এই মরণব্যাধির বিষাক্ত ছোবলে প্রাণ খুইয়েছেন ১৮৩ জন। আক্রান্তের সংখ্যা দেড় হাজার ছুঁইছুঁই।

এমতাবস্থায় বাংলাদেশে করোনায় আক্রান্ত হওয়ার দিন থেকে বর্তমান পর্যন্ত প্রতিদিনের আক্রান্তের সংখ্যা, মৃত্যু ও সুস্থ হওয়া রোগীদের সকল তথ্য পাওয়া যাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষকের তৈরি ওয়েবসাইটে। মানুষকে সঠিক তথ্য পৌঁছে দিতেই তিনি এটি বানিয়েছেন বলে জানিয়েছেন অধ্যাপক মো. মনজুরুল হাসান। তিনি বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

এছাড়া ওয়েবসাইটটিতে আরও পাওয়া যাবে, ঢাকাসহ সারাদেশের কোন এলাকায় কতজন রোগী আক্রান্ত হয়েছেন। তাদের বয়স কত। এছাড়া কোন কোন বয়সীরা এই রোগে বেশি আক্রান্ত। এই রোগে নারী ও পুরুষের সংখ্যা কত। কতজন প্রতিদিন সুস্থ হয়ে উঠছেন। কত জনের প্রতিদিন পরীক্ষা করা হচ্ছে। ওয়েবসাইটে তথ্যগুলো মানচিত্রের মাধ্যমে তুলে ধরা হয়েছে।

এ বিষয়ে অধ্যাপক মো. মনজুরুল হাসান বলেন, আইইডিসিআরের পাশাপাশি এখানেও পূর্ণাঙ্গ তথ্য রয়েছে। আমি মানুষকে সঠিক তথ্য দেওয়ার জন্য এটি বানিয়েছি। এছাড়া বিশ্বব্যাপী করোনার পূর্ণাঙ্গ তথ্যের আরও ওয়েবসাইট থাকলেও বাংলাদেশের করোনা রোগীদের পূর্ণাঙ্গ তথ্য সমৃদ্ধ এমন ওয়েবসাইট আর নেই। এটি অনেকের গবেষণার কাজেও লাগবে। এটি প্রতিদিনই আপডেট করা হচ্ছে।
ওয়েবসাইট লিঙ্ক: https://manzurul-hassan.maps.arcgis.com/apps/opsdashboard/index.html?fbclid=IwAR0MWB6Y8hzq9TCpriM7nx54DirJ4WbHG60wRuPe05LaweLYiGYSztftmnE#/a7b53a69ca3944ba9384f69c6a8323bc