• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

কাঁচকলার মজাদার রেসিপি

কাঁচকলার শাহি কোপ্তা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২০  

উপকরণ: কাঁচকলা ৪টি, আলু ১টি, পেঁয়াজকুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচকুচি ২ চা-চামচ, আদাকুচি ১ চা-চামচ, রসুনকুচি ১ চা-চামচ, গরমমসলা দেড় চা-চামচ, বিস্কুটের গুঁড়া আধা কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য, ভাজা জিরার গুঁড়া ১ চা-চামচ।

তরকারি রান্নার জন্য: পেঁয়াজ ১ কাপ, কাজুবাদামবাটা ২ চা-চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, জিরাগুঁড়া ১ চা-চামচ, ধনেগুঁড়া ২ চা-চামচ, হলুদগুঁড়া আধা চা-চামচ, রসুনবাটা ২ চা-চামচ, আদাবাটা ২ চা-চামচ, পানি প্রয়োজনমতো, টমেটো সস ১ টেবিল চামচ, টক দই ৩ টেবিল চামচ, তেল প্রয়োজনমতো, লবণ স্বাদমতো, ঘি ২ চা-চামচ, মালাই অল্প পরিমাণ, কাঁচা মরিচ ৭–৮টি।

কোপ্তা তৈরি: কাঁচকলা ও আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। মিহি করে চটকে নিতে হবে। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ছোট ছোট বল আকারে তৈরি করে নিন। এই বলগুলো বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে ডুবো তেলে ভাজতে হবে।

তরকারি রান্না: প্রথমে তেলে পেঁয়াজ বাদামি করে ভাজতে হবে। একে একে সব মসলা লবণ দিয়ে ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হলে এবং তেল ওপরে উঠলে টক দই দিতে হবে। আবার কিছুক্ষণ কষানোর পরে অল্প পরিমাণ গরম পানি দিয়ে ফুটাতে হবে। ঝোল ঘন হয়ে এলে ভাজা কোপ্তাগুলো ও টমেটো সস দিয়ে অল্প আঁচে ঢেকে রাখুন ১–২ মিনিট। নামানোর আগে কাঁচা মরিচ, ঘি এবং মালাই দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে ফেলতে হবে। পেস্তা বাদামকুচি ওপরে ছড়িয়ে পরিবেশন করুন।