• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

কাঁচা মাংস ভক্ষণকারীর মস্তিষ্ক-বুকে মিললো ৭শ’ ফিতাকৃমি!

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৯  

পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি জীবনের খুব গুরুত্বপূর্ণ একটি অংশ। এসবের অভাবে যে কোনো সময় বিপন্ন হতে পারে যে কারো জীবন। 

প্রায়ই মানুষের শরীরে নখ, সূচ, পয়সাসহ অস্বাভাবিক বিভিন্ন জিনিসের সন্ধান পান চিকিৎসকরা। কিন্তু সম্প্রতি চীনে এক ব্যক্তির শরীরে এমন কিছু মিলেছে যা শুনলে পাঠক শিউরে উঠবেন। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, কিছুদিন আগে প্রচণ্ড মাথা ও বুক ব্যথায় আক্রান্ত হন ঝু ঝং-ফা নামে পূর্ব চীনের হাংঝু অঞ্চলের ৪৩ বছর বয়সী এক ব্যক্তি। প্রায় মাসখানেক ওই অবস্থা চলতে থাকলে শেষমেশ নিরুপায় হয়ে ঝেজিয়াং প্রদেশের চিকিৎসক ওয়াং জিয়ান-রং-এর শরণাপন্ন হন ঝু ঝং-ফা।     

ওই ব্যক্তি ভাবতেও পারেননি যে এই হাসপাতালে যাওয়া তার জীবনে সবচেয়ে বড় ধাক্কা বয়ে আনবে। প্রাথমিক স্বাস্থ্যপরীক্ষায় ভয়াবহ এক তথ্য বেরিয়ে আসে। জানা যায়, ঝু ঝন ব্যাপকমাত্রায় পরজীবী ফিতাকৃমিবাহিত টাইনায়াসিস রোগে ভুগছেন।

পরবর্তীতে রোগীর সারা শরীরে পরীক্ষা চালিয়ে দেখা যায়, তার মস্তিষ্ক, বুক ও ফুসফুসে বিপুল পরিমাণ ফিতাকৃমি বাসা বেঁধেছে।
   
চীনভিত্তিক সংবাদমাধ্যম পিয়ার-এ এক সাক্ষাৎকারে চিকিৎসক ওয়াং বলেন, ঝু ঝং-ফা’র  মস্তিষ্ক, বুক ও ফুসফুসে ৭শ’ ফিতাকৃমি পাওয়া গেছে। তার মস্তিষ্কে কৃমিজনিত ক্ষতের সৃষ্টি হয়েছে। বিপুল পরিমাণ কৃমিতে ভরে গেছে ফুসফুস ও বুকের পেশী। তার বেশিরভাগ অঙ্গপ্রত্যঙ্গেই ফিতাকৃমির সংক্রমণ ঘটেছে। 

চিকিৎসক জানান, কাঁচা মাংস খাওয়ার ফলেই ব্যাপক মাত্রায় এ রোগে আক্রান্ত হয়েছেন ঝু ঝং-ফা। তিনি মাংস খাওয়ার সময় কোনোভাবে কৃমির জীবন্ত ডিম থেকে  গিয়েছিল। তা থেকেই এ সংক্রমণ হয়। কেউ যদি কাঁচা মাংস খায়, তবে তার শরীরে ফিতাকৃমি প্রবেশ করে ভিন্ন রকম অসুখ তৈরি করতে পারে।