• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

কুষ্টিয়ায় হচ্ছে চার লেনের ডিজিটাল সড়ক

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০  

চলতি বছরের ডিসেম্বরেই শুরু হচ্ছে প্রায় ৫৬৯ কোটি টাকা ব্যয়ে কুষ্টিয়া শহরাংশের চার লেনের সড়ক নির্মাণকাজ। বাউল সম্রাট লালন শাহ’র তীর্থভূমি ও দেশের সাহিত্য সংস্কৃতির রাজধানী হিসেবে পরিচিত কুষ্টিয়া শহর এখনো যানজটের শিকার। ফলে এ শহরকে যানজটমুক্ত ও সড়ক যোগাযোগ নিরাপদ করতে প্রকল্প হাতে নিয়েছে সরকার।

পরিকল্পিত নগরায়নের অংশ হিসেবে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ভেড়ামারা লালন শাহ সেতু পর্যন্ত প্রধান সড়ক চার লেনে উন্নীত করতে শিগগিরই কাজ শুরু হবে। ডিজিটাল এ সড়কের দু’পাশে ফুটপাত, পর্যাপ্ত পরিমাণ লাইট, ডিভাইডার, ফুলের বাগান ও অটো ট্রাফিক সিগন্যাল স্থাপন করা হবে। ২০১৯ সালের ২৬ নভেম্বর একনেকের সভায় ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়কের কুষ্টিয়া শহরাংশে ৩০৫ কোটি টাকা ব্যয়ে চার লেনের সড়ক উন্নীতকরণ ও যথাযথ মান উন্নীতকরণ প্রকল্প উত্থাপন করা হয়। একই বছরের ১০ ডিসেম্বর প্রকল্পটি অনুমোদিত হয়।

এ প্রকল্পের কাজ বাস্তবায়নের জন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৫৬৯ কোটি টাকা। এরইমধ্যে প্রকল্পটির দরপত্র প্রক্রিয়াও সম্পন্ন হয়েছে। ডিসেম্বরেই এ সড়কের কাজ শুরু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

প্রকল্পটি তিন ভাগে বিভক্ত করা হয়েছে। এরমধ্যে ৩০৫ কোটি টাকা ব্যয়ে বটতৈল থেকে ত্রিমোহনী মোড় পর্যন্ত ১০ কিলোমিটার হবে চার লেন, ১১০ কোটি টাকা ব্যয়ে ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে বটতৈল পর্যন্ত ও ১৬০ কোটি টাকা ব্যয়ে ত্রিমোহনী থেকে লালন শাহ সেতু পর্যন্ত দুই লেনের কাজ করা হবে। প্রস্তাবিত এ চার লেনের মহাসড়কের পাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ছয়জন বিশিষ্ট ব্যক্তির ম্যুরাল তৈরি করা হবে বলেও জানা গেছে।

পরিকল্পনা বিভাগের একনেক ও সমন্বয় অনুবিভাগের সিনিয়র সহকারী প্রধান তাহমিনা তাছলীম স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানা গেছে। এ প্রকল্প বাস্তবায়নের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন কুষ্টিয়া-৩ আসনের এমপি ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ।

ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়কের কুষ্টিয়া শহরাংশ চার লেনে উন্নীতকরণ শীর্ষক সম্পূর্ণ প্রকল্পটি জিওবি অর্থায়নে ৫৭৪ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে ৩১ জুলাই ২০১৯ থেকে ৩০ জুন ২০২২ সালের পরিবর্তে ১ জানুয়ারি ২০২০ থেকে ৩১ ডিসেম্বর ২০২২ মেয়াদে বাস্তবায়নের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

এ প্রকল্পের আওতায় প্রায় ৩০৫ কোটি টাকা ব্যয়ে কুষ্টিয়া শহরাংশে চার লেনে কুষ্টিয়া শহরের বটতৈল থেকে মজমপুর গেট হয়ে ত্রিমোহনী মোড় পর্যন্ত ১০ কিলোমিটার সড়কের উভয় পাশে বৃক্ষরোপণ এবং নির্ধারিত সময়ের মধ্যে কাজের গুণগত মান রক্ষায় প্রকল্প বাস্তবায়ন করতে হবে মর্মে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া মহাসড়কের বটতৈল থেকে ত্রিমোহনী মোড় পর্যন্ত সড়কের দু’পাশে ২০ কিলোমিটার ড্রেন ও ফুটপাতও থাকবে। সড়কের মাঝে ডিভাইডার, লাইট, ফুলের বাগান এবং মজমপুর গেটে ট্রাফিক আইল্যান্ডের পরিবর্তে থাকবে অত্যাধুনিক অটো সিগন্যাল।

এদিকে, বটতৈল থেকে ত্রিমোহনী মোড় পর্যন্ত বেশ কিছু অবৈধ স্থাপনা রয়েছে। সড়কের কোল ঘেঁষে রয়েছে গাছপালা, আবাসিক বাড়ি, মার্কেট ও বহুতল ভবন। মজমপুর গেট থেকে ত্রিমোহনীর মধ্যে রয়েছে পুলিশ লাইন, জেলা ও দায়রা জজের বাসভবনসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ স্থাপনা। এছাড়া বটতৈল থেকে চৌড়হাস, উপজেলা মোড়, কাস্টমস মোড়, মজমপুর গেট, মঙ্গলবাড়িয়া ও ত্রিমোহনী মোড়সহ ১০ কিলোমিটার সড়কের কোল ঘেঁষে রয়েছে হাজারো দোকান, আবাসিক ভবনসহ বেশ কিছু স্থাপনা। তবে এসব বিষয় মাথায় রেখেই প্রকল্পের কাজ শুরু করার কথা জানিয়েছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। এসব স্থাপনা অপসারণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়া গেছে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

কুষ্টিয়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী তানিমুল হক বলেন, পুরো কুষ্টিয়া জেলাকে জাতীয় মহাসড়কে অন্তর্ভুক্ত করার জন্য দীর্ঘদিন ধরে কুষ্টিয়া সওজ বিভাগ কাজ করছে। এরইমধ্যে কুষ্টিয়া-রাজবাড়ী আঞ্চলিক মহাসড়কের কাজ শেষ হয়েছে। কুষ্টিয়া-মেহেরপুর, কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া-কুষ্টিয়া-ঝিনাইদহ জাতীয় মহাসড়কের কাজের সঙ্গে সঙ্গে কুষ্টিয়া শহরের বটতৈল থেকে মজমপুর গেট হয়ে ত্রিমোহনী মোড় পর্যন্ত চার লেনের কাজ ডিসেম্বরেই শুরু হবে।

তিনি আরো বলেন, এ প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রায় ৩০৫ কোটি টাকা। ১০ কিলোমিটার সড়কটি বর্তমানের ৩৪ ফিটের পরিবর্তে ৭৮ ফিটে উন্নীত করা হবে। সড়কের দুই পাশে ২০ কিলোমিটার ড্রেন ও ফুটপাত থাকছে। এছাড়া মজমপুর গেটে দুটি মনুমেন্ট থাকবে। এরমধ্যে সৌন্দর্যবর্ধনের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, লালন শাহ, কাঙ্গাল হরিনাথ মজুমদারসহ ছয়জনের ম্যুরাল থাকবে।

এ বিষয়ে কুষ্টিয়া-৩ আসনের এমপি ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ বলেন, কুষ্টিয়া বটতৈল থেকে ত্রিমোহনী মোড় পর্যন্ত সড়কের পাশে যেসব অবৈধ স্থাপনা রয়েছে তা উচ্ছেদে কোনো বাধা নেই। এ জেলাকে এগিয়ে নিতে হলে আরো উন্নয়নমূলক কর্মকাণ্ড প্রয়োজন। সে লক্ষ্যে খুব দ্রুতই এখানে চার লেনের কাজ শুরু হবে।