• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

খোলস বদলাতে শুরু করেছেন খালেদা, মান্নার সঙ্গে হঠাৎ বৈঠক

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৭ মে ২০২০  

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া যখন বাকি দলীয় নেতাদের জন্য তার বাড়ির ‘দরজা বন্ধ’, তখন ঘটা করে নাগরিক ঐক্যের নেতা মাহমুদুর রহমান মান্নার সঙ্গে দীর্ঘ বৈঠক রাজনৈতিক অঙ্গনে সমালোচনার জন্ম দিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

গুঞ্জন উঠেছে, লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রতি অনাস্থা থেকে নতুন করে দল পুনর্গঠনের তাগিদে ‘খোলস বদলে’ খালেদা এই বৈঠক করেছেন। তবে বৈঠকে উপস্থিত থাকলেও সেখানে কি নিয়ে আলোচনা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত জানাতে অপরাগতা প্রকাশ করেছেন মির্জা ফখরুল।

তিনি প্রতিবেদককে বলেন, সব বিষয় মিডিয়ার সঙ্গে শেয়ার করা যায় না। কিছু কথা থাকে একান্তই গোপন। ম্যাডামের (খালেদা জিয়া) সঙ্গে মান্না ভাইয়ের বৈঠকও তেমন একটি ঘটনা। তবে হ্যাঁ, এতটুকু বলতে পারি-ধৈর্য ধরুন। নতুন চমক আসছে।

দায়িত্বশীল একটি সূত্রের বরাতে জানা গেছে, ঈদের পরদিন বেগম খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছেন নাগরিক ঐক্যের নেতা মাহমুদুর রহমান মান্না। তবে প্রায় দীর্ঘ ১ ঘন্টাব্যাপী ওই বৈঠকে ঠিক কি নিয়ে আলোচনা হয়েছে, সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি। ধারণা করা হচ্ছে, ঈদের পর থেকে বিএনপি যে সরকারবিরোধী আন্দোলনের প্রস্তুতি নিচ্ছিল, তার অংশ হিসেবেই মান্নার সঙ্গে এই বৈঠক করেছেন দলীয় নেত্রী।

অপর একটি পক্ষ বলছে, বেশ কিছুদিন ধরেই মান্নাকে বিএনপিতে ভেড়ানোর চেষ্টা করছিলেন লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বিশেষ করে বগুড়া-৫ আসনে তিনি মান্নাকে বিএনপির ব্যানারে নির্বাচন করারও অনুরোধ করেছিলেন। কিন্তু তিনি সেই অনুরোধে সাড়া দেননি মান্না। তাই এবার মা খালেদা জিয়াকে দিয়ে বলিয়ে বিএনপিতে মান্নাকে ভেড়ানোর চেষ্টা করছেন তারেক। তবে শেষ অবধি তা সফল হবে কিনা, সে বিষয়ে এখনই বলা যাচ্ছেনা।

এ বিষয়ে দেশের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মুক্তি পাওয়ার আগে খালেদার পরিবারের পক্ষ থেকে বলা হয়েছিল, তিনি শুধুমাত্র চিকিৎসা ছাড়া কোন রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নেবেন না। কিন্তু যতই দিন যাচ্ছে, ততই যেন সাপের মতো খোলস বদলাচ্ছেন বিএনপি নেত্রী। এতোদিন শুধু ফখরুলের সঙ্গে একান্ত বৈঠক করলেও এবার নতুন করে মান্নার সঙ্গে বৈঠক করেছেন খালেদা জিয়া। এর মানে তিনি সুনিশ্চিতভাবে সরকারবিরোধী ষড়যন্ত্রের জাল বুনছেন। তাই সবাইকে সতর্ক থাকতে হবে যাতে, এই দুষ্ট চক্রটি দেশের কোন ক্ষতি করতে না পারে।