• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

গবেষণায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক স্বীকৃতি

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১১ মে ২০২০  

বিশ্বের নামকরা গবেষণা প্রকাশনী সংস্থা 'নেচার' কর্তৃক পরিচালিত 'নেচার ইন্ডেক্স ২০২০' এ স্থান করে নিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)। বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের শিক্ষক ইলিয়াস মাহমুদের গবেষণা প্রবন্ধ নেচার ইনডেক্সে প্রকাশের মাধ্যমে গবেষণায় বিশ্বমানের স্বীকৃতি অর্জন করলো বিশ্ববিদ্যালয়টি।  

৩০ এপ্রিল নেচার ইনডেক্স তাদের এ বছরের প্রকাশনী উন্মুক্ত করে।  নেচার ইন্ডেক্স হচ্ছে গবেষক ও তার প্রতিষ্ঠানের সঙ্গে অন্য প্রতিষ্ঠানের পারস্পরিক সম্পর্ক গঠনের সেতু। যুক্তরাজ্যভিত্তিক অ্যাকাডেমিক ও প্রযুক্তিগত গবেষণা প্রকাশনী সংস্থা ‘নেচার’ প্রতিবছর প্রকৃতিগতভাবে মানুষ কিভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে অথবা রোগ বালাইয়ের বিরুদ্ধে লড়াই করে তা নিয়ে মানসম্পন্ন গবেষণাপত্র প্রকাশ করে থাকে।

প্রতি বছর বিশ্বমানের ৮২টি গবেষণাপত্রের লেখক ও তাদের প্রতিষ্ঠানকে ন্যাচার ইন্ডেক্স অন্তর্ভুক্ত করে থাকে এবং তাদের কাজ সেই বছরের উচ্চ মানসম্পন্ন গবেষণা কাজের নির্দেশক হিসেবে ধরা হয়।

ঢাকার মহাখালীস্থ আন্তর্জাতিক উদারাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি), ঢাকা বিশ্ববিদ্যালয় ও আমেরিকার বেসরকারি কয়েকটি প্রতিষ্ঠানের সহযোগিতায় ববি শিক্ষক ইলিয়াস মাহমুদের 'পিট লেট্রিন (আধাপাকা টয়লেট) থেকে ভূগর্ভস্থ পানি দূষণ কমানো' বিষয়ক একটি গবেষণাপত্র আমেরিকান ক্যামিকেল সোসাইটি (এসিএস) থেকে প্রকাশিত গবেষণা পত্রিকা ইনভায়রনমেন্টাল সাইন্স অ্যান্ড টেকনোলজিতে গত বছর প্রকাশিত হয়েছিলো। সেই গবেষণাপত্রের পরিপ্রেক্ষিতে শিক্ষক ইলিয়াস মাহমুদের প্রতিষ্ঠান ও কর্মক্ষেত্র বরিশাল বিশ্ববিদ্যালয় এ বছর নেচার ইন্ডেক্সে অন্তর্ভুক্ত হয়। যা বরিশাল বিশ্ববিদ্যালয়কে দিয়েছে বিশেষ সম্মাননা।

২০১৮ সালের ১ ডিসেম্বর থেকে ২০১৯ সালের ৩০ নভেম্বর পর্যন্ত ‘নেচার’ ইনডেক্স পরিচালিত জরিপে বাংলাদেশি গবেষকদের ৩৭টি গবেষণাপত্র স্থান পেয়েছে ২০২০ সালের প্রকাশনায়। যার মধ্যে সবচেয়ে বেশী ১৪টি গবেষণাপত্র রয়েছে আইসিডিডিআরবির। এরপর ৮টি গবেষণাপত্র নিয়ে দ্বিতীয় স্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ৩টি।

এছাড়াও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়সহ আরও কয়েকটি প্রতিষ্ঠানের ১টি করে গবেষণাপত্র অন্তর্ভুক্ত হয়েছে ‘নেচার’ ইনডেক্সে- ২০২০ এ।

নিজের গবেষণাপত্র আন্তর্জাতিক মানসম্পন্ন গবেষণা সংস্থায় স্থান পাওয়ার বিষয়ে জানতে চাইলে ববি শিক্ষক ইলিয়াস মাহমুদ বলেন, একজন শিক্ষক ও গবেষক হিসেবে এমন স্বীকৃতি আমার জন্য অনেক বড় পাওয়া। এ অর্জন আগামী দিনে আরও উৎসাহী করবে এবং আমার গবেষণাকর্ম অব্যাহত থাকবে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের গবেষণাকর্ম আন্তর্জাতিক গবেষণা প্রকাশনী সংস্থায় স্থান পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করে ববি উপাচার্য ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, করোনার এই সংকটময় সময়ে এ অর্জন বরিশাল বিশ্ববিদ্যালয়কে গর্বিত করেছে। আন্তর্জাতিক এমন স্বীকৃতি বয়ে আনার জন্য শিক্ষক ইলিয়াস মাহমুদকে ব্যক্তিগতভাবে অভিনন্দন জানিয়েছি।

উপচার্য বলেন, ইলিয়াস মাহমুদের এ সাফল্য ববির শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণাকর্মে অনুপ্রেরণা যোগাবে।