• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

চীনের সাংস্কৃতিক উৎসবে এক খণ্ড বাংলাদেশ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০১৯  


চীনের চীয়াংশী প্রদেশের নানছাং শহরে অবস্থিত চীয়াংশী ইউনিভার্সিটি অব ফিন্যান্স অ্যান্ড ইকোনোমিকস বিশ্ববিদ্যালয়ে পঞ্চম আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়েছে।

গত শনিবার (২৩ নভেম্বর) বিকালে বাছিয়াও গার্ডেনের উত্তর অঞ্চলের রাইজিং স্কয়ারে এই আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপাধ্যক্ষ ওয়াং শিয়াওপিং এবং ওউইয়াং কাং উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে চীনা, বিদেশী শিক্ষক এবং শিক্ষার্থী ছাড়াও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন। 

আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবে বাংলাদেশি একটি স্টল ছিল। স্টলে বাংলাদেশি সংস্কৃতির পোশাক ও খাবার প্রদর্শিত হয়। বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে নাচ, গান এবং নৃত্য প্রদর্শিত হয়। বাংলাদেশি নাচ ও গান উপস্থিতিদের মন জয় করে এবং প্রশংসা অর্জন করে।  

বাংলাদেশের শিক্ষার্থী কৃষ্ণ ভৌমিকের বাঁশির সুর সবাইকে মুগ্ধ করে এবং মাহমুদুল হাসান অনিক মার্শাল আর্ট পারফর্ম করেন। বাংলাদেশকে উপস্থাপন করার জন্য সার্বিকভাবে সহায়তা করে- আরিফ পারভেজ, মোহাম্মাদ ছাইয়েদুল ইসলাম, নিপুন বিশ্বাস, আকবর হোসেন, মো. সাইফুল্লাহ রাফি, মোহাম্মদ আবিদ হাসান, ইখতিয়ার উদ্দিন ফাহিন, রাফী। 

উপাধ্যক্ষ ওয়াং শিয়াওপিং চীনা ও ইংরেজি উভয় ভাষায় উদ্বোধনী বক্তব্য প্রদান করেন। তিনি উৎসাহীভাবে আন্তর্জাতিক সাংস্কৃতিক উৎসবে অংশগ্রহণ করায় চীনা ও বিদেশী শিক্ষক, শিক্ষার্থী এবং ফটোগ্রাফিক সোসাইটির সহকর্মীদের ধন্যবাদ জানান। পাঁচটি বিশেষণ- সুন্দর, বিস্ময়কর, রঙিন, ফলদায়ক, অর্থপূর্ণ দিয়ে তিনি তাঁর বক্তব্য শেষ করেন। 

বিভিন্ন দেশ থেকে আগত শিক্ষার্থীরা ঐতিহ্যবাহী পোশাক পরে নিজ দেশের নৃতাত্ত্বিক কারুশিল্প, গেম ক্রিয়াকলাপ এবং বিশেষ রান্নার মাধ্যমে দেশের সংস্কৃতি এবং স্থানীয় রীতিনীতি প্রদর্শন করে। সাংস্কৃতিক উৎসবে স্কয়ারের উভয় পাশে ২৪টি বিদেশি স্টল সহ একটি চীন সংস্কৃতি প্রদর্শনী স্টল ছিল। পঞ্চম আন্তর্জাতিক এই সাংস্কৃতিক উৎসবে এক হাজারেরও বেশি শিক্ষক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

উৎসবে বাংলাদেশ, রাশিয়া, উজবেকিস্তান, কাজাকিস্তান, দক্ষিণ কোরিয়া, গিনি, আফগানিস্তান, স্পেন, মরক্কো, পাকিস্তান, লাওস, ইন্দোনেশিয়াসহ ২০টি দেশ অংশগ্রহণ করে।