• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে

চূড়ান্তভাবে নিষিদ্ধ হলো রেনিটিডিন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

মানবদেহে ক্যানসার উৎপাদনকারী উপাদানের আধিক্য পাওয়ায় ভারতের মেসার্স সারাকা ও মেসার্স এসএমএস লাইফসায়েন্স নামে দু’টি কোম্পানি থেকে আমদানি করা রেনিটিডিনের কাঁচামাল দিয়ে তৈরি রেনিটিডিন জাতীয় ওষুধ উৎপাদন, বিক্রি, বিতরণ ও রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করলো ওষুধ প্রশাসন অধিদপ্তর। 

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে চলতি বছরের ২৯ সেপ্টেম্বর বিশ্ববাজারে পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে রেনিটিডিন নিষিদ্ধ করা হলে বাংলাদেশেও এর উৎপাদন ও বিপণন নিষিদ্ধ করা হয়। এরপর ওষুধ প্রশাসন অধিদপ্তরের ব্যবস্থাপনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা পরীক্ষা-নিরীক্ষা শেষে চূড়ান্তভাবে এ ওষুধের উৎপাদন, বিক্রয়, বিতরণ ও রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করা হলো। 

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতের মেসার্স সারাকা ল্যাবরেটরিজ লিমিটেড ও এসএমএস লাইফসায়েন্স থেকে আমদানি করা রেনিটিডিন হাইড্রোক্লোরাইড কাঁচামাল এবং এই কাঁচামাল থেকে উৎপাদিত ফিনিস প্রোডাক্টের নমুনা ওষুধ প্রশাসন অধিদপ্তরের ব্যবস্থাপনায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার অ্যাক্রিডিটেড ল্যাবরেটরিতে পরীক্ষা ও বিশ্লেষণ করা হয়। 

পরীক্ষার ফলাফলে কাঁচামাল ও ফিনিশ প্রোডাক্টে এমডিএমএ ইনপিউরিটি প্রয়োজনের তুলনায় অনেক অতিরিক্ত পরিমাণে পাওয়া গেছে। যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

এই পরিপ্রেক্ষিতে জনস্বার্থে দেশের সব রেনিটিডিনজাতীয় ওষুধ উৎপাদন, বিক্রয়, বিতরণ ও রপ্তানি স্থগিত করা হলো।