• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

ছোট ঘরকে বড় দেখাতে সাজিয়ে ফেলুন এই পদ্ধতিতে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২১  

ঘরের সৌন্দর্য প্রভাব ফেলে আমাদের মনের ওপরও। মন ফুরফুরে রাখার জন্য একটি সুন্দর গোছানো ঘর দারুণ ভূমিকা রাখে। তাই সবারই উচিত নিজেদের ঘরকে সুন্দরভাবে গুছিয়ে রাখা। কিন্তু বর্তমানে কিছু কিছু ফ্ল্যাট জায়গার অভাবে এমনভাবে তৈরি করা হয়, যে ঘরগুলো আকৃতিতে ছোট হয়।

অন্যদিকে, অনেকেরই ধারণা ছোট ঘর সুন্দর করে সাজানো যায় না। কিন্তু ধারণাটি ভুল। চাইলে ছোট ঘরও মনের মতো সাজিয়ে বড় ঘরের অনুভূতি পাওয়া যায়। তাহলে জেনে নিন কীভাবে ছোট ঘরকে সাজালে বড় দেখাবে।

আসবাবপত্র গুছিয়ে রাখুন

অনেকেই ধারণা করে ঘরে বেশি আসবাব রাখা একটা স্ট্যাটাস সিম্বল। কিন্তু এটি ঘরের সৌন্দর্যকে বাড়ানোর পরিবর্তে সৌন্দর্যকে নষ্ট করে দেয়। তাই ঘরের সাইজ অনুযায়ী আসবাবপত্র নির্বাচন করুন এবং সেগুলো সুন্দর করে গুছিয়ে রাখুন। মনে রাখবেন, আপনার রুচিবোধের অনেকাংশই প্রকাশ পায় আপনার ঘরের ব্যবহার্য আসবাবপত্রের মাধ্যমে।

 

ছোট ঘরকে বড় দেখাতে যা করবেন

ছোট ঘরকে বড় দেখাতে যা করবেন

ঘরের আসবাবগুলো গুছিয়ে রাখুন। কারণ আসবাবপত্র অগোছালো থাকলে ঘর ছোট দেখায়। সামান্য খালি জায়গা রাখার চেষ্টা করুন দেয়াল ও আসবাবের মাঝে। সোফার পেছনে সামান্য জায়গা খালি রাখুন, আপনার খাট ও সাইড টেবিলের ক্ষেত্রেও একই কৌশল ব্যবহার করতে পারেন। এতে করে আপনার ঘরের সৌন্দর্য বেড়ে যাবে কয়েক গুণ।

ছোট পেইন্টিং এড়িয়ে চলুন

ঘরের সৌন্দর্যকে কয়েক গুণ বাড়িয়ে তোলার সঙ্গে সঙ্গে  আপনার রুচির বহিঃপ্রকাশও ঘটায় পেইন্টিং। তবে ঘরে ছোট ছোট পেইন্টিং ছড়িয়ে থাকলে ঘরকে আরো ছোট দেখায়। এক্ষেত্রে লাইফ সাইজ ত্রিমাত্রিক সিনারিক পেইন্টিং ব্যবহার করতে পারেন। এছাড়া আপনি চাইলে নিজের মতো করে দেয়াল রাঙাতে পারেন এবং নানা ধরনের সিনারিক ওয়ালপেপারও ব্যবহার করতে পারেন। সিনারিক ওয়ালপেপার ব্যবহারের ফলে আপনার ঘর বড় দেখাবে, সেই সঙ্গে দেয়ালে দিবে গভীরতার অনুভূতি।

ফ্রেঞ্চ উইন্ডোর ব্যবহার

মেঝে থেকে সিলিং বিস্তৃত ফ্রেঞ্চ উইন্ডো ঘরের স্পেসকে বড় করে দেখায়। এই জানালা এখন বেশ জনপ্রিয়ও বটে। ফ্রেঞ্চ উইন্ডোর আপনার ঘরকে দেবে নান্দনিকতার ছোয়া। এছাড়া এই জানালা ব্যবহারের ফলে, জানালা দিয়ে প্রচুর প্রাকৃতিক আলো আসে, সেই সঙ্গে দেয়ালের বদলে একপাশে কাঁচের জানালা থাকায় আপনার চোখ কোথাও আটকে থাকে না।

 

ছোট ঘরকে বড় দেখাবেন যে উপায়ে

ছোট ঘরকে বড় দেখাবেন যে উপায়ে

মেঝে ও সিলিংয়ে সাদার ব্যবহার

ঘরের মেঝে ও সিলিংয়ে সাদা রঙের ব্যবহারের ফলে আপনি পাবেন হালকা এক অনুভূতি। অন্যদিকে এটি আপনার ঘরকে দেখাবে আরো বড় এবং প্রশস্ত। এছাড়াও ঘরের মেঝে ও সিলিং যখন সাদা রঙের হবে, তখন আপনি পাবেন শীতল ও খোলা অনুভূতি। তাই এক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন ঘোস্ট হোয়াইট, এগশেল, পার্ল, ক্রিম বা অফ হোয়াইট।

মাল্টিফ্যাংশনাল ডেকর

আপনার ঘরের সাইজ ছোট হলে এক্ষেত্রে আপনি মাল্টিফ্যাংশনাল আসবাব ব্যবহার করতে পারেন। এ ধরনের আসবাব ব্যবহারে যেমন ঘরের জায়গা কম লাগে তেমনি ঘরের সৌন্দর্যও বাড়ে।