• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

জাফলং-রাতারগুলে পর্যটক টানতে সোয়া ৭ কোটি টাকা বরাদ্দ

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২০  

সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার জাফলং, রাতারগুল ও বিছানাকান্দি পর্যটন কেন্দ্রে মৌলিক সুবিধাদি সৃষ্টির লক্ষ্যে প্রায় সোয়া সাত কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। পর্যটকদের আকৃষ্ট করার জন্য বিভিন্ন সময় এই বরাদ্দ দেয়া হয়।

সম্প্রতি সংসদ ভবনে অনুষ্ঠিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে এই তথ্য জানায় মন্ত্রণালয়। বৈঠকের কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে।

বৈঠকে মন্ত্রণালয় জানায়, সিলেটের জাফলং, জলাবন রাতারগুল ও বিছানাকান্দিতে পর্যটক আকৃষ্ট করার জন্য এবং তাদের প্রাথমিক সুবিধা সৃষ্টির জন্য বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের (বিটিবি) মাধ্যমে জেলা প্রশাসককে ২০১৮-১৯ অর্থবছর থেকে এ পর্যন্ত পৃথকভাবে সাত কোটি ২৪ লাখ ৬৭ হাজার হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে প্রথম দফায় দেয়া হয়েছে দুই কোটি ২৮ লাখ টাকা, দ্বিতীয় দফায় এক কোটি ৭২ লাখ টাকা এবং শেষ দফায় দেয়া হয়েছে তিন কোটি ২৪ লাখ ৬৭ হাজার টাকা।

বৈঠকে আরও জানানো হয়, ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলায় অবস্থিত শেখ হাসিনা সংযোগ সড়কটির পাশের স্পটসমূহ এবং হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলাসহ অন্যান্য পর্যটন আকর্ষণীয় স্থান পরিদর্শন করে গত ৯ ফেব্রুয়ারি পর্যটন উন্নয়নের বিষয়ে সুপারিশ করে একটি প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠানো হয়। এছাড়া হবিগঞ্জ জেলায় পর্যটন আকর্ষণীয় স্থানসমূহে পর্যটন সুবিধা সৃষ্টির জন্য খাসজমি সংক্রান্ত তথ্যাদি পাওয়া গেছে। এ বিষয়ে দুটি জেলায় নতুন করে বাণিজ্যিক ইউনিট পরিচালনা লাভজনক হবে কি-না, সে সংক্রান্ত বিস্তারিত সমীক্ষা কার্যক্রম প্রক্রিয়াধীন আছে।

এছাড়া পর্যটন করপোরেশন কর্তৃক নোয়াখালী জেলার হাতিয়া ও নিঝুম দ্বীপে ৪৯ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে পর্যটকদের জন্য রেস্তোরাঁ, কটেজ, ক্রুজ ভেসেল সংগ্রহসহ পর্যটন সুবিধাদি সৃষ্টির জন্য একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পটি বর্তমানে বাস্তবায়নাধীন রয়েছে।

বৈঠকে আরও জানানো হয়, ২০১৮-১৯ অর্থবছরে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলাধীন পানছড়ি ইকো-রিসোর্ট এলাকায় পর্যটন সুবিধাদি সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ওই জেলা প্রশাসকের অনুকূলে এক কোটি ৩০ হাজার ১২৫ টাকা বরাদ্দ দিয়েছে। তারপর ২০১৯-২০ অর্থবছরে হবিগঞ্জের মাধবপুর, চুনারুঘাট ও বাহুবল উপজেলায় পর্যটন সুবিধাদি সৃষ্টির লক্ষ্যে উন্নয়ন কাজ বাস্তবায়নের নিমিত্তে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড থেকে এক কোটি টাকা বরাদ্দ দেয়া হয়।