• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

টস জিতে ব্যাটিংয়ে জিম্বাবুয়ে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২০  

জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে আগে বোলিং করবে বাংলাদেশ।

মিরপুর শের-ই-বাংলায় দুই দলের একমাত্র টেস্টটি শুরু হবে সকাল সাড়ে নয়টায়।

টস

জিম্বাবুয়ের অধিনায়ক ক্রেইগ আরভিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

জিম্বাবুয়ে একাদশ

সিকান্দার রাজা, রেগিস চাকাবা, ক্রেইগ আরভিন, কেভিন কাসুজা, তিমিসেন মারুমা, প্রিন্স মাসভাউরি, আইনসলে এনদোভু, ভিক্টর নায়ুচি, ব্রেন্ডান টেলর, ডোনাল্ড ত্রিপানো ও চার্লটন টিসুমা।

বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে, ‘সেঞ্চুরি’

এ ম্যাচের মধ্যে দিয়ে আন্তর্জাতিক ম্যাচের সেঞ্চুরি পূর্ণ করল বাংলাদেশ ও জিম্বাবুয়ে। গত ২২ বছরে দুই দল তিন ফরম্যাট মিলিয়ে ৯৯ আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হয়েছে। আজ মিরপুরে পূর্ণ হল সেঞ্চুরি। ৯৯ ম্যাচে বাংলাদেশ জিতেছে ৫৭ ম্যাচে, জিম্বাবুয়ের জয় ৩৯, ড্র হয়েছে তিন ম্যাচ।  বাংলাদেশ ও জিম্বাবুয়ে দুই দলই কোনো দলের বিপক্ষে এত ম্যাচ খেলেনি। বাংলাদেশ দ্বিতীয় সর্বোচ্চ ৭৯ ম্যাচ খেলেছে শ্রীলঙ্কার বিপক্ষে। জিম্বাবুয়ে ৮৭ ম্যাচ খেলেছে পাকিস্তানের বিপক্ষে।

টেস্ট সংস্কৃতি বদলানোর তাড়ণা

টেস্ট ক্রিকেটে ঢেলে সাজাতে চান বাংলাদেশ দলের কোচ রাসেল ডমিঙ্গো। বদলাতে চান দেশের টেস্ট সংস্কৃতি। ক্রিকেটের অভিজাত ফর‌ম্যাটকে দিতে চান পূর্ণরূপ। পাল্টাতে চান টেস্ট ক্রিকেট নিয়ে খেলোয়াড়, নীতি-নির্ধারকদের ভাবনা। মিরপুর টেস্ট দিয়েই পালাবদলের শুরু করতে চান বাংলাদেশের কোচ।

জয়ের খোঁজে বাংলাদেশ

শেষ ছয় টেস্টে প্রতিপক্ষের কাছে নাকানিচুবানি খেয়েছে বাংলাদেশ। নিউজিল্যান্ড ও ভারতের বিপক্ষে দুটি করে, আফগানিস্তান ও পাকিস্তানের বিপক্ষে একটি করে টেস্টে স্রেফ উড়ে গেছে বাংলাদেশ।  ছয় টেস্টের পাঁচটিতেই ইনিংস ব্যবধানে হার।  ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া বাংলাদেশ জয়ের খোঁজে রয়েছে। মিরপুরে জিম্বাবুয়েকে হারিয়ে জয়ে ফিরতে মরিয়া বাংলাদেশ। অধিনায়ক মুমিনুল নিজের প্রথম জয়ের খোঁজে। দুঃসময় কাটিয়ে উঠার চ্যালেঞ্জ নিয়ে মিরপুর শের-ই-বাংলায় নামতে যাচ্ছে বাংলাদেশ।