• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

ডায়াবেটিস রোগীদের খাদ্য তালিকা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৯  

একজন ডায়াবেটিস রোগীর মনে রাখতে হবে শৃঙ্খলাই জীবন। আর এ কারণেই  একজন ডায়াবেটিস রোগী অন্য অনেকের চেয়ে সুস্থ থাকে। একজন ডায়াবেটিস রোগীর তিনটি জিনিস মেনে চলতে হয়। এক. ওষুধ, দুই. খাবার, তিন. নিয়মানুবর্তিতা। এই তিনটি জিনিস যে ডায়াবেটিস রোগী মেনে চলে তার কোনো সমস্যা তৈরি হয় না এবং তিনি সুস্থ থাকেন।

ডায়াবেটিস রোগীর খাবাার তালিকা:

সকাল: সকাল সাতটা থেকে আটার মধ্যে সকালের নাস্তা শেষ করতে হবে। সকালের নাস্তাটা দেরিতে হলেও যেন ৯.০০টার পর না যায় তা খেয়াল রাখতে হবে।

নাস্তায় আপনি রুটি/চিড়া/খই/ মুড়ি/ওটস্/ যেটা আপনার পছন্দ সেটাই  নিতে পারেন। সাথে নিরামিষ আর একটা ডিম।

মধ্য সকাল: ১০.০০.থেকে ১১.০০ টার মধ্যে আপনি নিতে পারেন আপনার পছন্দমতো কোনো একটা ফল। মিষ্টি ফল হলে ১/২ কাপ পরিমাণে খাবেন।

দুপুরের খাবার: দুপুর বেলায় আপনি আপনার খাবারে পরিমানমত ভাত, মাছ/মুরগীর মাংস, শাকসবজি, সালাদ ও লেবু ইত্যাদি রাখবেন। দুপুরের খাবার হবে ১.০০ থেকে ২.০০ টার মধ্যে।

বিকালের নাস্তা: বিকালের নাস্তায় আপনি রাখতে পারেন সুপ, ছোলা, চিনি ছাড়া বিস্কুট, মিষ্টি ছাড়া পিঠা, বাদাম, মুড়ি, রং চা ইত্যাদি।

রাতের খাবার: রাতে আপনি আপনার পছন্দমতো এবং পরিমানমতো রুটি বা ভাত বা ওটস নিতে পারেন। সাথে দুপুরের মতো মাছ/মুরগী, সবজি, সালাদ, লেবু  ইত্যাদি রাখতে হবে। তবে রাতের খাবারটা আপনাকে রাত আটটা থেকে সাড়ে আটটার মধ্যে শেষ করে ফেলতে হবে।

শোবার আাগে: রাতে শোবার এক ঘণ্টা আগে এক কাপ দুধ আপনি খেয়ে নিবেন। দুধে সমস্যা থাকলে দই, ছানা পনিরও আপনি নিতে পারেন পরিমাণ মতো।

যেসব খাবার এড়িয়ে চলতে হবে:

১. মিষ্টি জাতিয় খাবার
২. ডুবোতেলে ভাজা খাবার
৩. অতিরিক্ত তেলে রান্না করা খাবার
৪. চর্বি জাতিয় খাবার; যেমন- ডালডা, ঘি ইত্যাদি
৫. গরু, খাসী, হাঁস ও পাখির মাংস এড়িয়ে চলতে হবে

ব্যায়াম বা শরীরচর্চা:
সপ্তাহে অন্তত পাঁচ দিন শরীরচর্চা করতে হবে। যেমন- হাঁটা, সাঁতার কাটা, ব্যায়াম করা, সাইকেল চালানো, দড়ি লাফানো, খেলাধুলা করা ইত্যাদি।