• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান

ডেঙ্গু বিস্তার রোধে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে -মঞ্জু

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৬ আগস্ট ২০১৯  

 

জাতীয় পার্টি-জেপি’র চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এমপি বলেছেন, দেশব্যাপী ছড়িয়ে পড়া ডেঙ্গু রোগের বিস্তার আমাদের অঞ্চলে রোধ করতে সকলকে সচেতন ও ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। ইতিমধ্যে ভান্ডারিয়াসহ এ অঞ্চলে এ রোগ প্রতিরোধে আগেভাগেই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। জনপ্রতিনিধিসহ স্থানীয় প্রশাসন বসে না থেকে এ ক্ষেত্রে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্ব পালন করছেন। যে কারণে এ অঞ্চলে ডেঙ্গুর প্রাদুর্ভাবকে নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে। তিনি  শুক্রবার পিরোজপুর জেলার ভান্ডারিয়া উপজেলা হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভায় সভাপতির বক্তব্যে আরও বলেন, পরিস্কার-পরিচ্ছন্নতার মধ্যদিয়ে ডেঙ্গু বিস্তার রোধ করা সম্ভব। ভান্ডারিয়ায় এ রোগের প্রকোপ অত্যন্ত সীমিত পর্যায়। স্থানীয় উপজেলা হাসপাতালে মাত্র ২৪জন রোগী ভর্তি হয়েছে এবং যার মধ্যে ১০জনকে উন্নত চিকিৎসার জন্য রেফার করা হয়েছে, চার জন সুস্থ হয়ে বাড়ী ফিরে গেছেন এবং  ১০ জন হাসপাতালে চিকিৎসাধীন। এ হাসপাতালে যেমন ডেঙ্গু রোগীর চিকিৎসার ন্যূনতম ব্যবস্থা রয়েছে তেমনি উপজেলা ব্যাপী যাতে ডেঙ্গু ছড়িয়ে পড়তে না পারে তার প্রস্তুতিও রয়েছে। ইতিমধ্যে সংসদ সদস্যের ব্যক্তিগত উদ্যোগ, উপজেলা চেয়ারম্যান ব্যক্তিগত উদ্যোগ এবং স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ৩৫৫টি ডেঙ্গু কীট সরবরাহ করা হয়েছে। যার মধ্যে ১২৮টি কীট ডেঙ্গু চিহ্নিতকরণের ব্যবহৃত হয়েছে। পাশাপাশি উপজেলা জুড়ে ডেঙ্গু সনাক্তকরণে তিনটি ভ্রাম্যমান টিম কাজ করছে। এ ছাড়া মশা নিধনে প্রতিটি  ইউনিয়নে ফগার মেশিন  সরবরাহ করা হয়েছে। 
আনোয়ার হোসেন মঞ্জ্ ুএমপি উপজেলা পরিষদ, প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য বিভাগকে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মুখাপেক্ষি না হয়ে নিজস্ব উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে স্থানীয়ভাবে উদ্যোগ নেয়ার জন্য ধন্যবাদ জানান। তিনি আরও বলেন, চিকিৎসা সংকটসহ প্রয়োজনীয় আধুনিক চিকিৎসা সরঞ্জামের অভাব থাকা সত্ত্বেও ভান্ডারিয়া হাসপাতালে স্বাস্থ্য সেবার মান তুলনামূলক সন্তোষজনক। এখানে চিকিৎসকদের কাজ করার পরিবেশকে আরও উন্নতির চেষ্টা করা হবে। ভান্ডারিয়া উপজেলা হাসপাতালকে ১০০ শয্যায় উন্নীতকরণের জন্য যে অবকাঠামো নির্মাণের কাজ চলছে তার গুনগতমান বজায় রাখার প্রতি সজাগ দৃষ্টি রাখার জন্য সংশ্লিষ্টদের কাছে অনুরোধ জানান। এ উপজেলায় সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি ভাবে গড়ে ওঠা ক্লিনিকগুলোর সেবারমান নিশ্চিত করার প্রতিও তিনি গুরুত্বারোপ করেন। উপজেলা পরিষদের ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন অডিটরিয়ামে অনুষ্ঠিত ভান্ডারিয়া হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভায় আরও  উপস্থিত ছিলেন পিরোজপুর জেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ, কমিটির সহ সভাপতি উপজেলা চেয়ারম্যান মিরাজুল ইসলাম, সদস্য সচিব ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এইচ এম জহিরুল ইসলাম, সদস্য উপাজেলা ভাইস চেয়ারম্যান মশিউর রহমান মৃধা ও মহিলা ভাইস চেয়ারম্যান আসমা আক্তার, সদস্য থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম মাকসুদুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফায়জুর রশীদ খসরু, উপজেলা জেপি’র যুগ্ম আহ্বায়ক গোলাম সরওয়ার জোমাদ্দার, জেপি’র উপজেলা সদস্য সচিব ও ধাওয়া ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান টুলু, মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ সিকদার, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ শফিকুল ইসলাম মিলন,  উপজেলা  সমাজ সেবা কর্মকর্তা ভবানী শংকর বল, হাসপাতালের আরএমও ডা. মো. বেলাল হোসেন, পৌর কাউন্সিলর এনামুল কবির টিপু তালুকদার প্রমুখ। সভায় হাসপাতালের চিকিৎসা সেবাসহ উপজেলায় পরিচালিত স্বাস্থ্য সেবা কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তথ্য উপাস্থাপন করা হয়। এ সভার পর আনোয়ার হোসেন মঞ্জু এমপি ভান্ডারিয়া লঞ্চঘাটের নবনির্মিত যাত্রী ছাউনী ও প্রক্ষালন পরিদর্শন করেন। এরপর তিনি নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত ভান্ডারিয়া বন্দরের শহররক্ষা বাঁধ এলাকা পরিদর্শন করেন।