• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

তারেক আধিপত্যে কোণঠাসা বিএনপির সিনিয়ররা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৭ জুন ২০২০  

খালেদা জিয়ার জেল জীবনে থাকা অবস্থায় দলের দায়িত্ব নেন তারই বড় পুত্র বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। দায়িত্ব নেয়ার পর থেকেই বিএনপিতে বেড়েছে তারেক অনুসারীদের আধিপত্য। ফলে অবমূল্যায়নে দিন দিন রাজনীতি থেকে নিস্ক্রিয় হয়ে পড়ছে বিএনপির অনেক সিনিয়র নেতারা। 

বিএনপির সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, শুধুমাত্র বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুসারী হওয়াতে আজ তাদের মূল্যায়ন নেই। নেই কোনো মতামতের জায়গা। রাজনৈতিক জীবনের পরন্তবেলায় তারা আজ হতাশাগ্রস্থ। এতো এতো অভিজ্ঞতার ঝুলি নিয়েও তারা এখন চিন্তা করছে এ দলের ভবিষ্যৎ কি? 

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির একজন ভাইস চেয়ারম্যান জানান, বিএনপিতে যোগ দেয়ার পর থেকে দলের দুদিনে যিনি বার বার দক্ষতার পরিচয় দিয়েছেন। কিন্তু তার কোনো মূল্যায়ন নেই। ধীরে ধীরে তিনি হয়ে পড়ছেন রাজনীতি শূন্য। 

শুধু এই ভাইস চেয়ারম্যানই নয়, দলের উপদেষ্টা, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদকসহ সকল পর্যায়ে এমন অনেক নেতাই আজ অবহেলিত। নাম প্রকাশে অনিচ্ছুক এক সময়ের বিএনপির শীর্ষ নেতা জানান, রাজনীতি থেকে এখন অবসর নিব কি না তাই এখন ভাবছি।

তিনি বলেন, বিএনপিতে আরে সেই ছন্দ নেই। নেই কোনো চেইন অফ কমান্ড। দলের সিনিয়র নেতাদের কোনো মূল্যায়ন নেই। দলের একক কতৃত্ব তারেক রহমানের হাতে। কোনো আদর্শ নয়, তিনি তার মত করে দল চালাচ্ছেন। তার ইচ্ছায় দলের সকল কার্যক্রম চলে। তিনি যেকোনো সময় যে কোনো সিদ্ধান্ত নিতে পারেন।  স্থায়ী কমিটির সদস্য, মহাসচিবসহ সিনিয়র নেতাদের মতামতের কোন মূল্য নেই। 

তিনি আরো বলেন, ভেবেছিলাম খালেদা জিয়া মুক্ত হলে আবারো দলের হাল ধরবেন। কিন্তু সে রকম কোনো আশাই দেখছি না। তাই এখন নতুন করে আবার ভাবছি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য এক নেতা বলেন, স্থায়ী কমিটির সদস্যদের অবস্থা এখন পুতুলের মতো। যে কোনো ইস্যুতে আমাদেরকে লন্ডন বার্তার জন্য অপেক্ষা করতে হয়। একাদশ জাতীয় সংসদে আমাদের যাওয়ার কোনো ইচ্ছে ছিল না। কিন্তু তার নির্দেশ যেতে বাধ্য হয়েছি। 

তিনি আরো বলেন, তারেক তার মতো করে দল চালাচ্ছে। সিনিয়রদের সঙ্গে কথা না বলে, পরামর্শ না করে তিনি হুটহাট সিদ্ধান্ত নেন। যাকে ইচ্ছে তাকে ফোন করে দায়িত্ব দেন। তার অনুসারীদের পদ পদবি দিচ্ছেন। এমন অবস্থা চলতে থাকলে দলের ভবিষ্যৎ কি তাই নিয়ে শঙ্কায় আছি।