• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

থাইল্যান্ড-কম্বোডিয়া যাচ্ছেন শিল্পমন্ত্রী

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  


রাষ্ট্রায়ত্ত চিনি কলগুলোর আধুনিকায়ন এবং পণ্য বৈচিত্রকরণের উদ্যোগ বাস্তবায়নে অর্থায়নের বিষয়ে আলোচনার জন্য থাইল্যান্ড ও কম্বোডিয়া সফরে যাচ্ছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বুধবার (২২ জানুয়ারি) দিনগত রাত ২টায় থাইল্যান্ডের উদ্দেশ্যে তিনি ঢাকা ত্যাগ করবেন। বুধবার শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, সফরকালে শিল্পমন্ত্রী বিএসএফআইসির আধুনিকায়ন কর্মসূচি বাস্তবায়নে অর্থায়নের বিষয়ে থাই এক্সিম ব্যাংক এবং জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কোঅপারেশনের (জেবিআইসি) ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া তিনি থাইল্যান্ডের আইউত্থায়া সুগার চ্যাং ফ্যাক্টরি পরিদর্শন করবেন এবং বাংলাদেশের চিনি কলগুলোতে আধুনিকায়ন কর্মসূচি বাস্তবায়নের উপায় নিয়ে আলোচনা করবেন। এরপর ২৪জানুয়ারি (শুক্রবার) বিকেলে প্রতিনিধিদল থাইল্যান্ড থেকে কম্বোডিয়ার নমপেন যাবেন। নমপেন সফরকালে শিল্পমন্ত্রী সেখানের চিনিকল পরিদর্শন করবেন। তিনি কম্বোডিয়ার চিনিকলে ব্যবহৃত প্রযুক্তি এবং উৎপাদিত পণ্য সম্পর্কে সরেজমিনে ধারণা নেবেন।

জানা গেছে, রাষ্ট্রায়ত্ত চিনি কলগুলোতে ইক্ষুজাত উন্নয়ন, রপ্তানিমুখী লিকার ও বিয়ার ইন্ডাস্ট্রি স্থাপন ইত্যাদি বিষয়ে প্রাক-সম্ভাব্যতা যাচাইয়ের জন্য বিএসএফআইসির সঙ্গে থাইল্যান্ডের স্যুটেক ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড, সংযুক্ত আরব আমিরাতের সারকারা এবং জাপানের প্রতিষ্ঠান সুজিতের সঙ্গে ২৭ অক্টোবর, ২০১৯ একটি সমঝোতা চুক্তি সই হয়। এ সমঝোতা চুক্তির আলোকে জাপান ও থাইল্যান্ডের একটি যৌথ প্রতিনিধিদল ১৪-১৯ নভেম্বর, ২০১৯ রাষ্ট্রায়ত্ত ৬টি চিনিকল (পাবনা, নাটোর, রাজশাহী, জয়পুরহাট, সেতাবগঞ্জ ও রংপুর) এবং এর আওতাধীন কৃষি খামার সরেজমিনে পরিদর্শন করে। এ সময় তারা চিনি কলগুলোর আবাদযোগ্য আখের জমির পরিমাণ, নদীর পানির উচ্চতা/লেভেল, মাটির গুণাগুণ, কৃষকের সক্ষমতা ইত্যাদি যাচাই করে। পরবর্তীতে তারা রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ ও রংপুর অঞ্চলে তিনটি চিনিকল এবং সুগার রিফাইনারি ও বিয়ার কারখানা স্থাপনের বিষয়ে আগ্রহ প্রকাশ করে। এখাতে অর্থায়নের বিষয়ে আলোচনার জন্য স্যুটেক ইঞ্জিনিয়ারিং লিমিটেডের পক্ষ থেকে মন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধিদলকে আমন্ত্রণ জানানো হয়।

সফরকালে শিল্পমন্ত্রী আট সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের (বিএসএফআইসি) চেয়ারম্যান অজিত কুমার পাল এফসিএ, শিল্প মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. জিয়াউর রহমান খান, মন্ত্রীর একান্ত সচিব মো. আবদুল ওয়াহেদ, শিল্প প্রতিমন্ত্রীর একান্ত সচিব শাহ্ মোমিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক বেগম ওয়াহিদা মুসাররত অনীতা, মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা মো. আবদুল জলিল এবং মন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা এ এস এম জাকারিয়া প্রতিনিধিদলের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত রয়েছেন। শিল্পমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধিদল ২৬ জানুয়ারি দেশে ফেরার কথা রয়েছে। 

গত বছরের ৯-১৪ ডিসেম্বর বিএসএফআইসির একটি কারিগরি টিম অগ্রগামী দল হিসেবে থাইল্যান্ডের সুগার ও বিয়ার ফ্যাক্টরি পরিদর্শন ও সম্ভাব্যতা যাচাই করে। এর ধারাবাহিকতায় শিল্পমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধিদল দু’দেশ সফরে যাচ্ছেন।