• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

দুই বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০১৯  

বাংলাদেশ বার কাউন্সিল এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা সত্ত্বেও নির্ধারিত আসনের চেয়ে আইন বিভাগে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ১০ লাখ টাকা করে জরিমানা করেছেন আপিল বিভাগ। বিশ্ববিদ্যালয় দুটি হলো স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। ১৫ কার্যদিবসের মধ্যে এই জরিমানার টাকা ঢাকার বারডেম হাসপাতালে নিয়মিত লিভার ট্রান্সপ্ল্যান্ট ইউনিটে জমা দেওয়ার জন্য বলা হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ বুধবার এ আদেশ দেন। পাশাপাশি আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির জন্য আসন্ন বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় বিশ্ববিদ্যালয় দুটির আইন বিভাগের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের সুযোগ দিতে হাইকোর্টের দেওয়া আদেশও বহাল রাখা হয়েছে। ফলে বার কাউন্সিল পরীক্ষায় এসব শিক্ষার্থী পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছেন বলে জানিয়েছেন আইনজীবীরা।

আদালতে বার কাউন্সিলের পক্ষে শুনানি করেন আইনজীবী মশিউজ্জামান। অন্যদিকে ছিলেন স্ট্যামফোর্ডের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন ও ঢাকা ইন্টারন্যাশনালের পক্ষে ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ।

নিয়মবহির্ভূতভাবে শিক্ষার্থী ভর্তি করার অভিযোগে সম্প্রতি ১১টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড না দেওয়ার সিদ্ধান্তের কথা জানায় বার কাউন্সিল। পরে ওই সিদ্ধান্তের বিরুদ্ধে ভুক্তভোগী প্রায় দুই হাজার শিক্ষার্থীর পক্ষে হাইকোর্টে পৃথক রিট করা হয়।