• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

দেউলিয়া হওয়ার পথে বার্সেলোনা!

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৩ এপ্রিল ২০২০  

দুঃসময় যেন কাটছেই না স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার। করোনাভাইরাসের কারণে খেলা বন্ধ হওয়ার মাসখানেকের মধ্যেই চরম আর্থিক সংকটে পড়েছে ক্লাবটি। কর্মীরা যেন এই সংকটে ক্ষতিগ্রস্ত না হন সেজন্য বেতনের ৭০ শতাংশ ছেড়ে দিয়েছেন মেসি-সুয়ারেজরা। সভাপতি হোসে মারিয়া বার্তোমেউর  ক্লাব পরিচালনায় ব্যর্থতার অভিযোগ তুলে পদত্যাগ করেছেন ছয় পরিচালক। আর্থিক ও মানসিকভাবে ক্লাবটি দেউলিয়া হয়ে যাচ্ছে বলে দাবি করেছেন ক্লাব সভাপতির দৌড়ে থাকা ভিক্টর ফন্ত। 

বার্সার পরবর্তী সভাপতি নির্বাচনে বার্তোমেউর প্রতিদ্বন্দ্বী ফন্ত। এর মধ্যে গতকাল রোববার ক্লাবের সমর্থক ও সংবাদমাধ্যমের উদ্দেশে এক খোলা চিঠি লিখেছেন তিনি। চিঠিতে ফন্ত বলেছেন, বেশ কিছুদিন ধরেই সি আল ফুতুর (ফন্তের সংস্থা) বার্সেলোনার সদস্যদের সতর্ক করে আসছিলো। বলছিল ভয়ংকর এক ঝড় অপেক্ষা করছে বার্সার জন্য। ইতিহাসের সেরা ফুটবল জেনারেশনের বিদায়ের জন্য প্রস্তুত হতে হবে, বার্সেলোনার উন্নয়ন প্রকল্প নতুন করে সাজাতে হবে। মালিকের অর্থে শক্তিশালী এমন সব ক্লাবের বিরুদ্ধে লড়তে হবে।

এসবই করতে হবে ক্লাবের মালিকানা সদস্যদের হাতে রেখে। মাঠের খেলা ও অন্যান্য বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করার ক্ষমতায় ন্যূনতম ছাড় না দিয়েই তা করতে হবে। ঝুঁকির আকার আগেই বড় ছিল। আর এখন, এখন সেটা দানবাকৃতির রূপ নিয়েছে। আমরা এমন এক মহামারির মধ্যে আছি যা পৃথিবীকে থমকে দিয়েছে। এটা জীবনের সবকিছুতেইপ্রভাব ফেলবে। খেলাতেও, যদিও আমরা ভাবতেই পারছি না কতোটা প্রভাব ফেলবে। 

তিনি বলেন, এ অবস্থায় আমরা ক্লাবের আচরণে বেশ কিছু লজ্জাদায়ক অধ্যায় দেখতে পাচ্ছি। নতুন কোনো দুঃস্বপ্ন এসে পুরনো লজ্জাকে আড়াল করে দিচ্ছে। এসব ঘটনার ফল ও একে অপরের ওপর দোষারোপেই আমরা ছয়জনকে এভাবে পদত্যাগ করতে দেখলাম। এখন আমাদের একমাত্র লক্ষ্য হওয়া উচিৎ, ক্লাবকে এই বিপদ থেকে উদ্ধার করা। অথচ এমন সময়ে সভাপতি পরিচালনা পর্ষদ নতুন করে ঢেলে সাজাতে চাইছেন, যাতে করে নিজের ক্ষমতা ধরে রাখা যায়। যা ক্লাবকে ঝুঁকির মুখে ফেলে দিচ্ছে।