• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রা

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

রাজধানীসহ সারাদেশে শীতের প্রকোপ কমতে শুরু করেছে। আবহাওয়া অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গত ১৩ ফেব্রুয়ারি সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। পাঁচ দিনের ব্যবধানে আজ সোমবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদরা বলছেন, ফেব্রুয়ারি মাসের মধ্যভাগ পার হচ্ছে। এখন থেকে ধীরে ধীরে দেশের তাপমাত্রা অল্প অল্প করে বাড়তে থাকবে। আগামী তিন মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে ফেব্রুয়ারির বিষয়ে বলা হয়েছে, এ মাসের শেষের দিকে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়তে পারে।

আবহাওয়া অফিসের তথ্যমতে, সোমবার (১৭ ফেব্রুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গায় ১২ দশমিক ৪ ডিগ্রি, ১৬ ফেব্রুয়ারি তেঁতুলিয়ায় ১১ দশমিক ৮ ডিগ্রি, ১৫ ফেব্রুয়ারি রাজারহাটে ১১ দশমিক ৬ ডিগ্রি, ১৪ ফেব্রুয়ারি তেঁতুলিয়ায় ৯ দশমিক ২ ডিগ্রি এবং ১৩ ফেব্রুয়ারি তেঁতুলিয়ায় ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এ বিষয়ে আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেন, ১৮ ও ১৯ ফেব্রুয়ারি তাপমাত্রা একই রকম থাকতে পারে। এ সময় রংপুর বিভাগের কিছু জায়গায় অল্প তাপমাত্রা (দশমিক ৫ ডিগ্রি) কমতে পারে। অন্যান্য অঞ্চলেও তাপমাত্রা অল্প এদিক-সেদিক হতে পারে। বড় ধরনের কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। আর ২০ ও ২১ ফেব্রুয়ারি তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এরপর ধীরে ধীরে তাপমাত্রা বাড়তি দিকেই থাকার সম্ভাবনা রয়েছে।

সোমবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশের রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিন দিনে আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।