• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

নার্স সমস্যা নিরসনে ‘আন্তমন্ত্রণালয় কমিটি’ গঠন

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৯  

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সঙ্গে উদ্ভূত জটিলতা নিরসনে নয় সদস্যবিশিষ্ট আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রইস উদ্দিনকে সভাপতি করে গঠিত কমিটিতে জনপ্রশাসন, স্বাস্থ্য, শিক্ষা ও আইন মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সদস্য করা হয়েছে।

রোববার বিকেলে জনপ্রশাসন সচিব ফয়েজ আহম্মদের সভাপতিত্বে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এবং শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের দুই সচিবের উপস্থিতিতে প্রায় তিন ঘণ্টাব্যাপী রুদ্ধদ্বার বেঠক শেষে এই কমিটি গঠন করা হয়।

নার্সিং ও মেডিকেল টেকনোলজিসহ সহযোগী স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম পরিচালনায় জটিলতা নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয়কে উদ্যোগ নেয়ার নির্দেশনার পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন সচিব ওই সভা আহ্বান করেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব শেখ ইউসুফ হারুন  সঙ্গে আলাপকালে ৯ সদস্যবিশিষ্ট আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠিত হওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, সবার কাছে গ্রহণযোগ্য সমস্যার সমাধান খুঁজে বের করতে এ কমিটি কাজ করবে। খুব দ্রুতই এ কমিটি সুপারিশমালা পেশ করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বৈঠক সূত্রে জানা গেছে, নার্সিং ও মেডিকেল টেকনোলজি কোর্স নিয়ে স্বাস্থ্য শিক্ষা ও কারিগরি বোর্ডের মধ্যে সৃষ্ট জটিলতা নিয়ে উচ্চ আদালতে একাধিক মামলা চলছে। এ মামলাগুলো নিষ্পত্তি করতে হলে আইনগত দিকগুলো যাচাইবাছাই করে দেখতে হবে। এ কারণেই আইন মন্ত্রণালয়ের প্রতিনিধি রাখা হয়েছে।

উল্লেখ্য, অ্যালোকেশন অব বিজনেস অনুযায়ী, নার্সিং ও সহযোগী স্বাস্থ্য শিক্ষা সম্পর্কিত কার্যক্রম স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাভুক্ত। কারিগরি ও মাদরাসা শিক্ষাবোর্ড কর্তৃক ডিপ্লোমা ইন মেডিকেল টেকনালজি ও ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনালজি কোর্স চালু করায় এবং এ বিষয়ে একাধিক মামলা হওয়ায় চিকিৎসা শিক্ষায় সামগ্রিকভাবে অস্থিরতার সৃষ্টি হচ্ছে। এতে ভবিষ্যতে এর গুণগতমান নিয়ে প্রশ্ন ওঠার আশঙ্কা তৈরি হয়েছে।

নার্সিং ও মেডিকেল টেকনোলজিসহ সহযোগী স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম পরিচালনায় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের মধ্যে উদ্ভূত এ সংকট নিরসনের জন্য প্রধানমন্ত্রীর সঙ্গে গত ২৩ অক্টোবর স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী এবং স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সাক্ষাৎ করেন। তখন প্রধানমন্ত্রী জনপ্রশাসন মন্ত্রণালয়ের সহায়তায় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগকে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সঙ্গে বিষয়টি যৌথভাবে নিষ্পত্তি করার নির্দেশনা দেন।