• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

নির্ধারিত সময়ের পরেও ভ্যাট ও আয়কর দেওয়া যাবে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ২১ মে ২০২০  

মহামারীসহ দৈব দুর্বিপাকের কারণে আয়কর, ভ্যাট (মূল্য সংযোজন কর) ও সম্পূরক শুল্ক আদায়ের সময়সীমা বৃদ্ধির বিধান করা হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড দুর্যোগকালে কোনও ধরনের জরিমানা ছাড়াই কর প্রদানের এই সময় বাড়াতে পারবে।

বুধবার রাষ্ট্রপতি আব্দুল হামিদ এ সংক্রান্ত দুটি আইনের সংশোধনী অধ্যাদেশ আকারে জারি করেছেন। রাষ্ট্রপতির জারিকৃত অধ্যাদেশ' দুটি হলো- মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক (সংশোধন) অধ্যাদেশ ২০২০ এবং ইনকাম ট্যাক্স (আমেন্ডমেন্ট) অর্ডিন্যান্স ২০২০। সরকারের আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নরেন দাস স্বাক্ষরিত অধ্যাদেশ দুটি বুধবারই গেজেট আকারে প্রকাশিত হয়।

বিদ্যমান মূল্য সংযোজন কর ও সম্পূরক আইন ২০১২ এর সংশোধনীতে বলা হয় 'এই আইনের অন্যান্য বিভিন্ন যাহা কিছুই থাকুক না কেন প্রাকৃতিক, দুর্যোগ, মহামারী, দৈব দুর্বিপাক এবং যুদ্ধের কারণে জনস্বার্থে, বোর্ড, সরকারের পূর্বানুমোদনক্রমে, আদেশ দ্বারা, উক্তরূপ আপদকালীন সময়ের জন্য সুদ ও জরিমানা আদায় হইতে অব্যাহতি প্রদান পূর্বক  দাখিলপত্র পেশের সময়সীমা বৃদ্ধি করিতে পারিবে।'

অধ্যাদেশে বলা হয়, এটি ১ এপ্রিল ২০২০ তারিখ থেকে কার্যকর হয়েছে বলে গণ্য হবে। নির্ধারিত সময়ের পরেও ভ্যাট দেওয়া যাবে নতুন ধারাটি বিদ্যমান ভ্যাট আইনের ৬৪ নং ধারার উপধারা (১) পর উপধারা (১ক) ও (১খ) আকারে সন্নিবেশ হবে বলেও আদেশে উল্লেখ করা হয়। বিদ্যমান আইন অনুযায়ী প্রতি মাসের ১৫ তারিখের মধ্যে ভ্যাট রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা রয়েছে।

এদিকে ইনকাম ট্যাক্স (আমেন্ডমেন্ট) অর্ডিন্যান্স ১৯৮৪ সংশোধন করে রাষ্টপতির জারিকৃত 'ইনকাম ট্যাক্স (আমেন্ডমেন্ট) অর্ডিন্যান্স ২০২০' এ একই ধরনের সংশোধনী আনা হয়েছে। এখানেও মহামারী ও দৈব দুর্বিপাকসহ একই ধরনের কারণে কোনও ধরনের জরিমানা ছাড়াই বর্ধিত সময়ে আয়কর রিটার্ন জমা দেওয়ার বিধান যুক্ত হয়েছে। আয়কর অধ্যাদেশের এই সংশোধনীটি ২৫ মার্চ ২০২০ হতে কার্যকর বলে গণ্য হবে বলে উল্লেখ করা হয়।