• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী

পিরোজপুর জেলায় গত ৬ মাসে ৪৫৪টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৮ জুলাই ২০২০  

পিরোজপুর প্রতিনিধিঃ পিরোজপুর জেলায় গত ৬ মাসে ৪৫৪টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। এছাড়া করোনা পরিস্থিতি শুরু হওয়ার পর থেকে সংক্রমণ রোধ প্রতিরোধ নিয়ন্ত্রণ ও নির্মূল আইন- ২০১৮ প্রয়োগ করে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। জেলা ম্যাজিষ্ট্রেট আবু আলী মো. সাজ্জাদ হোসেন এর নির্দেশে উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটদের নেতৃত্বে গঠিত এসব আদালত জেলা সদরসহ জেলার ৭ উপজেলায় বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষের অপরাধের ধরণ অনুযায়ী অর্থদন্ড ও কারাদন্ডের আদেশ দিয়েছেন।

২০২০ সালের ১ জানুয়ারি থেকে ৩০ জুলাই পর্যন্ত জেলার নদ-নদী, হাট-বাজার, শহর বন্দরসহ বিভিন্ন স্থানে পরিচালিত আদালত ২২ লক্ষ ৫ হাজার ৩ শত টাকা অর্থদন্ড আদায় করে এবং ৩২ জনকে সর্বনিম্ন ৩ দিন থেকে সর্বোচ্চ ২ বছরের কারাদন্ড প্রদান করেছে। এপ্রিল মাসে সর্বাধিক ১৯২টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। এছাড়া জানুয়ারি মাসে ৩৬টি, ফেবর্রুয়ারি মাসে ৩৬টি, মার্চ মাসে ৬৯টি, এপ্রিল মাসে ১৯২টি, মে মাসে ৬৩টি এবং জুন মাসে ৫৮টি নিয়ে মোট ৪৫৪টি আদালত পরিচালনা করা হয় বলে জেলা ম্যাজিষ্ট্রেটের কার্যালয়ের বিচার শাখার ভারপ্রাপ্ত কর্মকর্তা নির্বাহী ম্যাজিষ্ট্রেট রুবানা তানজিলা জানান।

এ সময় ভ্রাম্যমাণ আদালতে মামলার সংখ্যা দাঁড়ায় ১৪ শত ২৮টি। এপ্রিল মাসে সংক্রমণ রোধ, প্রতিরোধ নিয়ন্ত্রণ ও নির্মূল আইন-২০১৮ সহ অন্যান্য আইন প্রয়োগ করে সর্বাধিক ৭৮২টি মামলায় সর্বোচ্চ ৭ লক্ষ ৬৩ হাজার ২৫০ টাকা অর্থদন্ডের আদেশ দেয়া হয়। ৪৫৪টি ভ্রাম্যমাণ আদালত বসিয়ে যেসব আ্ইন অমান্যকারীদের কারাদন্ড ও অর্থদন্ড প্রদান করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে নিষিদ্ধ জাল ব্যবহার করা, ঝাটকা ও ডিম ভরা ইলিশ শিকার, ইভটিজিং, খাদ্যে ভেজাল, প্রকাশ্যে ধূমপান, মাদক সেবন ও বিক্রয়, পরীক্ষায় অসাধু উপায় অবলম্বন, বাল্য বিয়ে, ভোক্তা অধিকার আইন, পরিবেশ আইন, সড়ক পরিবহন আইন-২০১৮ এবং বিএসটিআই আইন অমান্য করা।

পিরোজপুরের জেলা ম্যাজিস্ট্রেট আবু আলী মো. সাজ্জাদ হোসেন জানান, ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাৎক্ষনিক কারাদন্ড ও অর্থদন্ডের আদেশ দেয়ায় এ আদালতের আওতাভুক্ত বিভিন্ন ধরণের অপরাধের সংখ্যা পিরোজপুরে ক্রমশ কমে আসছে। পিরোজপুর জেলায় গত ৬ মাসে ৪৫৪টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে।