• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

পুরনো স্মৃতি রঙিন রাখতে যত্ন নিন সাদা কালো ছবির

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৫ অক্টোবর ২০২০  

খুশির মুহূর্তটি ছরে রাখতে ছবি তুলে রাখেন অনেকে। মাঝে মাঝে স্মৃতি রোমন্থন করতে অ্যালবাম খুলে বসে। আবার ছেলেমেয়ে কিংবা নাতি নাতনিদের সঙ্গে শেয়ার করেন আপনার ছেলেবেলার নানা স্মৃতি ছবি। তবে অ্যালবামের ছবিগুলোর ঠিকভাবে যত্ন নিচ্ছেন তো? অবহেলায় এগুলো নষ্ট হয়ে যেতে পারে। 

বিশেষ করে সাদা কালো ছবিগুলো। গত দশকেও ছিল সাদা কালো ছবি। রঙিন ছবির চল কিন্তু খুব বেশি দিন আগের নয়। এখন তো চাইলেই হাতের মোবাইলেই কিংবা ক্যামেরায় ছবি তুলে ফেলতে পারছেন। আগে কিন্তু সে উপায় ছিল না। স্টুডিওতে গিয়ে তুলতে হত ছবি। 

এই যুগে ব্যস্ততায় হয়তো সেই পুরনো ছবি ও তার আবেগ অনুভূতিগুলো আলমারির কোনো এক কোনায় পরে থাকে অযত্নে। হঠাৎ অনেক দিন পর সেসব পুরনো ছবি অযত্নে দেখলে মন ঠিকই খারাপ হয়ে যায়। সুন্দর স্মৃতিগুলো যেন টিকে থাকে সব সময় এটাই সবাই চাই। চলুন জেনে নেয়া যাক ঘরের সাদা কালো ছবিগুলো ভালো রাখতে কি করবেন। এসব উপায়ে নিয়মিত যত্ন নিলে অনেক দিন ভালো থাকবে সাদা কালো ছবিগুলো। 

> ভালো দেখে ছবির অ্যালবাম কিনুন কিংবা আলাদা একটি বক্সে ছবি সংরক্ষণ করে রাখা সবচেয়ে নিরাপদ।

কখনো একটি ছবির সঙ্গে আরেকটি ছবি মুখোমুখি করে রাখবেন না। এভাবে বেশি দিন রাখলে ছবি দুটো আর আলাদা করা যায় না, ফলে নষ্ট হয়ে যায়। ছবিতে স্কচটেপ বা আঠা জাতীয় কিছু ব্যবহার করবেন না । এসবের সঙ্গে ছবির কাগজ ছিরে যেতে পারে।

নেগেটিভগুলোর জন্য আলাদা জায়গা করে রাখুন। প্লাস্টিকের অ্যালবামে রাখার থেকে আলাদা ছোট বক্সে নেগেটিভ সংরক্ষণ করবেন।

ছবি রাখতে ব্যবহার করতে পারেন কাগজের বক্স।

নাম, তারিখ ইত্যাদি তথ্য ছবিতে লিখে রাখেন অনেকেই। ছবির সঙ্গে ছবির তথ্য সংরক্ষণ করতে ছবির পেছনে পেন্সিল দিয়ে এসব তথ্য লিখুন। কলম ব্যবহার করবেন না । দরকার হলে অ্যালবামে ছবির সঙ্গে আলাদা তথ্য কাগজে লিখে ছবির নিচে রেখে দিন।

অনেকের ছবি তোলার শখ থাকে কিন্তু বর্তমানে আর আগেরমতো ছবি তোলা হয় না। আগের সেই শখের ছবিগুলোর আলাদাভাবে যত্ন নিন। সেগুলো আলাদা একটি অ্যালবামে করে রেখে দিন ড্রেসিং টেবিল বা ওয়্যারড্রবের উপর।

পুরনো খুব পছন্দের ছবিগুলো বসার ঘরে সাজিয়ে রাখতে পারেন। চাইলে একটি পছন্দের ছবি বড় করে ওয়াশ করিয়ে রাখতে পারেন চমৎকার একটি ফ্রেমে। ছবিও যত্নে থাকবে আর আপনার দেখতেও ভালো লাগবে।

ছবি কখনও বারান্দা কিংবা বেজমেন্টে সাজিয়ে রাখবেন না। এসব জায়গা স্যাঁতস্যাঁতে হয় এবং সহজেই ছবির কাগজ নষ্ট হতে শুরু করে।একটু আলো বাতাস পৌঁছায় এমন জায়গায় রাখুন।খুব বেশি রোদ আসে এমন জায়গায় রাখাও ঠিক না। তীব্র রোদে ছবি নষ্ট হয়ে ফ্যাঁকাসে হয়ে যায়।

তবে ছবি যদি অনেকদিন একই জায়গায় থাকে তাহলে সেটার জায়গা পরিবর্তন করুন। বক্স বা অ্যালবামে নুতুন করে ছবি সাজিয়ে রাখুন। নিজের ঘরে বা বসার ঘরের দেয়ালে কিংবা শো-কেইসে ছবি ফ্রেমে সাজিয়ে রাখুন। ছবির জন্য ভালো ফটোফ্রেম ব্যবহার করুন এবং সেটা এক সপ্তাহ অন্তর অন্তর পরিষ্কার করুন। 

> বি সংরক্ষণের জন্য ডিজিটাল ব্যাকআপ রেখে দিন কয়েক কপি। সেটা হতে পারে আপনার পিসি বা ল্যাপটপ অথবা আপনার মেইলবক্স , ফেসবুকে আলাদা অ্যালবাম করে নিজের মতো প্রাইভেসি দিয়ে রাখুন। ছবি স্ক্যান করে আপলোড করে নিজের কাছে আলাদা ফোল্ডার করে রাখতে পারেন।