• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

প্রোটিয়াদের বিপক্ষে ইনিংস ও রেকর্ড জয় পেলো ভারত

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৯  

শেষ উইকেট হিসেবে কেশব মহারাজকে ফেরানোর সঙ্গে সঙ্গে উল্লাসে মেতে ওঠল বিরাট কোহলিরা। একে তো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একদিন বাকি থাকতেই টানা দ্বিতীয় ও ইনিংস ব্যবধানে জয়, সঙ্গে টিম ইন্ডিয়ার মুকুটে যুক্ত হলো আরেকটি পালক। ঘরের মাটিতে রেকর্ড টানা ১১ ম্যাচ জয় পেয়েছে ভারত। তাতে তারা ছাড়িয়ে গেছে অস্ট্রেলিয়াকে।

বিশাখাপত্তম টেস্টের পর পুনে টেস্টেও দুর্দান্ত জয়ে সিরিজটাও আগেভাগে জিতে নিয়েছে ভারত। ইনিংস ও ১৩৭ রানের জয়ে তিন ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেলো স্বাগতিকরা। 

তৃতীয় দিনেই সফরকারী প্রোটিয়াদের ফলোঅনে ফেলে ভারত। সেই ফলোঅন এড়াতে পারে ফাফ ডু প্লেসিসের দল। রোববার (১৩ অক্টেবর) দ্বিতীয় ইনিংসে তারা গুটিয়ে গেছে ১৮৯ রানে। চতুর্থদিন দ্বিতীয় ইনিংস শুরু করেই বড় ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। দলীয় ১ রানে এইডেন মার্করামকে (০) হারায় তারা। উমেশ যাদব বেশিক্ষণ ঠিকতে দেননি থিওনিস ডি ব্রুইনকেও (৮)। দলের বিপর্যয়ের মুখে হাসেনি ডু প্লেসিসের (৫) ব্যাটও।

চাপ কিছুটা সামলানোর চেষ্টা করে ডিন এলগার ও টেম্বা বাভুমার। এলগারকে (৪৮) ফিফটি বঞ্চিত করেন রবিনচন্দ্র অশ্বিন। এর পরপরই রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হোন কুইন্টন ডি কক (৫)। বাভুমাকেও (৩৮) ফেরান জাদেজা। মুতুসামিকে আউট করেন মোহাম্মদ শামি। 

হারের মুখে দাঁড়িয়ে শেষদিকে প্রথম ইনিংসের মতো এবারও লড়াই করেন ভারনন ফিল্যান্ডার। এবারও তাকে সঙ্গ দেন মহারাজ। দু’জনের ৫৬ রানের জুটি ভাঙেন যাদব। ফিল্যান্ডার ফিরেন ৩৭ রানে। কাগিসো রাবাদেও তুলে নেন যাদব। শেষ উইকেট হিসেবে ২২ রানে জাদেজার এলবিডব্লিউর ফাঁদে পড়েন মহারাজ। 

প্রথম ইনিংসে ২৭৫ রান করে তৃতীয় দিন শেষ করেছিল প্রোটিয়ারা। কোহলির ডাবল ও মায়াঙ্ক আগরওয়ালের সেঞ্চুরিতে ৫ উইকেটে ৬০১ রান নিয়ে প্রথম ইনিংস ঘোষণা করে ভারত।

এই নিয়ে ঘরের মাটিতে রেকর্ড টানা ১১ (২০১২/১৩-চলমান) জয় পেলো ভারত। আগে এই রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার। ২০০৪-২০০৮/০৯ সালে ১০ বার এবং ১৯৯৪/৯৫-২০০০/০১ সালে ১০ করে ঘরের মাটিতে টানা টেস্ট জিতে অজিরা। ১৯৭৫/৭৬-১৯৮৫-৮৬ সালে ৮বার জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। 

ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন কোহলি। টিম ইন্ডিয়া অধিনায়ককে হাতছাতি দিচ্ছে আরেকটি রেকর্ডও। ৫০ টেস্টে নেতৃর্ত্ব দেওয়া অধিনায়কদের মধ্যে আর ৫টি টেস্ট জিতলে রিকি পন্টিংকে ছুঁয়ে ফেলবেন কোহলি। ৩০ টেস্ট জয় নিয়ে তিনি আছেন তিনে। অধিনায়ক হিসেবে পন্টিং জিতেছেন ৩৫ টেস্ট। ৩৭ টেস্ট জয়ে শীর্ষে আছেন স্টিভ ওয়াহ। অধিনায়ক হিসেবে ২৭টি টেস্ট জিতে চারে ভিভ রিচার্ডস।