• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

পিরোজপুর সংবাদ

বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টার চালু ২০২০ সালে

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৯  

রাজধানীর পূর্বাচলে নির্মাণাধীন বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারের কাজ ২০২০ সালের ডিসেম্বর নাগাদ শেষ হওয়ার কথা রয়েছে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। সংসদীয় কমিটিতে মন্ত্রণালয় আরও জানায়, প্রকল্পের মোট বাজেট বরাদ্দ এক হাজার তিনশ তিন কোটি ৫০ লাখ টাকা। এর মধ্যে চীন সরকারের অনুদান ৬৫০ কোটি ৭০ লাখ টাকা, রফতানি উন্নয়ন ব্যুরোর নিজস্ব অর্থায়ন দুইশ দুই কোটি ৮০ লাখ টাকা এবং সরকারি অনুদান ৪৭৫ কোটি টাকা।আজ রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকে এ তথ্য জানানো হয়।

বৈঠক শেষে কমিটির সদস্য আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা তোফায়েল আহমেদ সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, এছাড়া জাতীয় রফতানি হাউজ নামে আরেকটি প্রকল্পের ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) করার জন্য পরামর্শক ফার্ম নিয়োগ করা হয়েছে। ওই প্রকল্পের ব্যয় রফতানি উন্নয়ন ব্যুরোর নিজস্ব অর্থায়নে সম্পন্ন হবে বলে পরিচালনার পর্ষদে সিদ্ধান্ত হয়েছে। কমিটি বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারটি নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার তাগিদ দিয়েছে।

বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয় উপস্থাপিত কার্যপত্র থেকে জানা যায়, ২০১৯ সালে অনুষ্ঠিত ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা আয়োজনে ব্যয় হয়েছে ৩২ কোটি ৯০ লাখ ৪৭ হাজার ৭৪৮ টাকা। গণপূর্ত অধিদফতর (পূর্ত ও বিদ্যুতায়ন), ডিপিডিসি (বিদ্যুৎ ও বিদুৎ বিলসহ), নিরাপত্তা, আইনশৃঙ্খলা ও ট্রাফিক উপ-কমিটি, প্রচার ও প্রকাশনা, মুদ্রণ ও স্যুভিনিয়র উপ-কমিটি, সেরিমনিজ উপ-কমিটি, বাণিজ্য মন্ত্রণালয়ের মেলা সেল, রফতানি উন্নয়ন ব্যুরোর মেলা সচিবালয়, মেলা ব্যবস্থাপনার কার্যাবলি, বঙ্গবন্ধু প্যাভিলিয়ন নির্মাণ এবং ভ্যাট, আয়কর ও প্রমোদকর ইত্যাদি খাতে এই টাকা ব্যয় হয়। আর স্থিতির পরিমাণ ৪২ কোটি পাঁচ লাখ ৫৫ হাজার ৩৫৩ টাকা।

কমিটি রেজিস্টার্ড জয়েন্ট স্টক কোম্পানি কর্তৃক কোম্পানি ট্রেড অর্গানাইজেশন, পার্টনারশিপ ফার্মের নিবন্ধন প্রদান, ছাড়পত্র প্রদান প্রভৃতি ক্ষেত্রে বাস্তবতার নিরিখে কাজ করতে সুপারিশ করে। ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবির) কার্যক্রম আরও শক্তিশালীর সুপারিশ করে কমিটি। এ জন্য মন্ত্রণালয়ের সঙ্গে প্রয়োজনীয় পরামর্শ করারও সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি তোফায়েল আহমেদের সভাপতিত্বে কমিটির সদস্য বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী টিপু মুনশি, মাহমুদ উস সামাদ চৌধুরী, মোহাম্মদ হাছান ইমাম খাঁন এবং সুলতানা নাদিরা বৈঠকে অংশ নেন। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, ট্যারিফ কমিশনের চেয়রম্যান, টিসিবির চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।