• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

পিরোজপুর সংবাদ

বাংলাদেশ-ভুটান পিটিএ সই হচ্ছে রোববার

পিরোজপুর সংবাদ

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২০  

বাংলাদেশ ও ভুটানের মধ্যে দ্বিপাক্ষিক অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) সই হচ্ছে রবিবার (৬ ডিসেম্বর)। বাংলাদেশকে ভুটানের স্বাধীনতার স্বীকৃতি দেয়ার ঐতিহাসিক দিনেই দুই দেশের বাণিজ্যমন্ত্রী এই অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি সই করবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশ ও ভুটানের মধ্যে অগ্রাধিকারমূলক দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি সই চূড়ান্ত হয়েছে। ৬ ডিসেম্বর দুই দেশের মধ্যে এই চুক্তি সই হবে। রোববার (৫ ডিসেম্বর) নিজ নিজ দেশের পক্ষে চুক্তি সই করবেন বাংলাদেশের বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী ও ভুটানের অর্থ-বাণিজ্য মন্ত্রী লোকনাথ শর্মা। চুক্তি সই অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ভার্চুয়ালি বক্তব্য রাখবেন।

চুক্তি সইয়ের বিস্তারিত জানাতে বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী শনিবার বিকেলে এক সংবাদ সম্মেলন ডেকেছেন। বাংলাদেশ-ভুটানের মধ্যে এই চুক্তি সইয়ের ফলে বাংলাদেশের ১০০টি পণ্য ভুটানে শুল্কমুক্ত প্রবেশাধিকার পাবে। আর ভুটানের ৩৪টি পণ্য বাংলাদেশে শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা পাবে। পরবর্তীতে আলোচনার মাধ্যমে পর্যায়ক্রমে পণ্য সংখ্যা বাড়ানো হবে।

১৯৭১ সালে ৬ ডিসেম্বর বাংলাদেশকে স্বাধীন ও সার্বভৌম দেশ হিসেবে প্রথম স্বীকৃতি দেয় ভুটান। সে জন্য দুই দেশের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। আর এই ঐতিহাসিক দিন সামনে রেখে ৬ ডিসেম্বর চুক্তি সই হতে চলেছে। বাংলাদেশ-ভুটানের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ধীরে ধীরে বাড়ছে। ২০১২-১৩ অর্থবছরে দুই দেশের বাণিজ্যের পরিমাণ ছিল ২৬ দশমিক ৫২ মিলিয়ন মার্কিন ডলার। আর ২০১৮-১৯ অর্থবছরে তা থেকে বেড়ে ৫৭ দশমিক ৯০ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়।

ভুটানে বাংলাদেশে তৈরি পোশাক, খাদ্যসামগ্রী, প্লাস্টিক, ওষুধ, গৃহসজ্জাসামগ্রী, ইলেকট্রিক্যাল সামগ্রী রপ্তানি করে থাকে। আর ভুটান থেকে বোল্ডার পাথর, সবজি-ফলমূল, নির্মাণসামগ্রী, ক্যামিক্যালস ইত্যাদি পণ্য আমদানি করে বাংলাদেশ।